বাংলার সময় বাবার কোলে চড়েই স্কুলের গণ্ডি পেরিয়ে এসএসসির হলে মনি

২৬-০২-২০২০, ১২:১০

কুড়িগ্রাম প্রতিনিধি

fb tw
বাবার কোলে চড়েই স্কুলের গণ্ডি পেরিয়ে এসএসসির হলে মনি
ফারজানা আক্তার মনি বয়স ১৫ বছর ৩ মাস। এ বয়সে দুরন্তপনা, খেলাধুলা এবং ছুটেচলা-এ রকম হওয়াটাই তো ছিল স্বাভাবিক। কিন্তু তার জীবনটা এ রকম নয়। ছুটে চলা দূরে থাক অন্য জনের সাহায্য ছাড়া হাঁটাচলা করতে পারে না সে। শারীরিক গঠনই হচ্ছে তার স্বাভাবিক জীবনযাত্রার প্রতিবন্ধকতা। দৈহিক উচ্চতা মাত্র ৩৩ ইঞ্চি (পৌনে ৩ ফুট)। তাই বলে হার মানেনি সে। এ নিয়ে হাতগুটিয়ে বসেও থাকেনি।
শারীরিক অক্ষমতাকে জয় করে সব প্রতিকূলতাকে মোকাবিলা করে এগিয়ে যাচ্ছে অদম্য এ কিশোরী। বাবার কোলে চড়ে বাড়ি থেকে ৪ কিলোমিটার দূরের নাগেশ্ববী উপজেলা সদরের আদর্শ পাইলট দ্বিমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে ফারজানা আক্তার মনি। পরীক্ষা শেষে আবার বাবার কোলে চড়ে বাড়ি ফিরে আসে সে।
কুড়িগ্রামের নাগেশ্বরী পৌরসভার কুটি বাঘডাঙ্গা গ্রামের অধিবাসী ফরমান আলী (৫৬) ও রাবেয়া বেগম (৪৮) দম্পতির ৩ সন্তানের মধ্যে একমাত্র কন্যা মনি হচ্ছে সবার ছোট। অন্য দু’জন ছেলে আব্দুর রাজ্জাক (২৭) ও আশরাফুন আলম (২৩)। ফরমান আলী একই উপজেলার নেওয়াশী ইউনিয়নে অবস্থিত উত্তর পন্তাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন।
বাবা ফরমান আলী জানান, এ রকম দৈহিক গঠন নিয়ে মনি জন্মগ্রহণ করেছে। অনেক চিকিৎসা করেও তার এই অবস্থার পরিবর্তন করা যায়নি। কারও সাহায্য ছাড়া সে একা চলাফেরা করতে পারে না। মনির সব কাজ করে দেন তার মা। মনির আগ্রহের কারণে তাকে স্কুলে ভর্তি করা হয়।
ফরমান আলী বলেন, আমি এবং আমার দুই ছেলে পালা করে তাকে কোলে করে স্কুলে আনা-নেয়া করি। এভাবেই একের পর এক শ্রেণি অতিক্রম করে এবার বাড়ি থেকে ৩ কিলোমিটার দূরের গাগলা বালিকা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে মানবিক বিভাগে এসএসসি পরীক্ষা দিচ্ছে সে। 
তিনি আরও জানান, মনি আমাদের একমাত্র কন্যা। অনেক আদরের। কষ্ট একটাই, মেয়েটা অন্য সবার মতো স্বাভাবিক নয়। তাই সে যতদূর লেখাপড়া করতে চায়-করবে।
stay home stay safe
লেখাপড়া শেষে একটা চাকরি করে প্রতিবন্ধকতাকে জয় করতে চান মনি। 
গাগলা বালিকা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইউনুছ আলী জানান, মনি শারীরিক প্রতিবন্ধী হলেও লেখাপড়ায় মোটামুটি ভালো। এসএসসিতে ভালো ফলাফল করবে বলে এমন কথা জানান তিনি। 
এ প্রসঙ্গে নাগেশ্বরী আদর্শ পাইলট দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব মোশারফ হোসেন বলেন, মনি খুব ভালোভাবে পরীক্ষা দিচ্ছে। তার সফলতা কামনা করছি।    

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop