মুক্তকথা বাংলা ভাষা-সংস্কৃতির কতটুকু জ্ঞান রাখি আমরা!

২৫-০২-২০২০, ১৮:৪৬

সাব্বির সামি

fb tw
জাতি হিসেবে আমাদের যে অহংকারের জায়গাগুলো আছে, তার মধ্যে ভাষা আন্দোলন, সমৃদ্ধ বাংলা সাহিত্য-সংস্কৃতি অন্যতম। বাঙালির ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টিকে মনে প্রাণে আচরণে ধারণ না করে শুধুমাত্র পোশাক ও উৎসব সর্বস্ব করলে, এক সময় এ পোশাকও আপনার সঙ্গে প্রতারণা করবে। কালের আবর্তে হারিয়ে যাবার ঝুঁকিতে পড়বে বাঙালি জাতিসত্তার অহংকার।
প্রতিবছর ফেব্রুয়ারি আসলেই সভা, সেমিনার, বইমেলাসহ সকল ক্ষেত্রে বাংলা ভাষা নিয়ে সরব হতে দেখা যায় পুরো দেশকেই। এই দৃশ্য চোখে পড়ে একুশের প্রভাত ফেরিতে। কিমবা বৈশাখের পান্তা ইলিশ বা চারুকলার মঙ্গল শোভাযাত্রায় আমরা বাঙালিয়ানা জাহির করি স্বতঃস্ফূর্তভাবে। এতে মোটেও ক্ষতি ছিলও না, যদি বিষয়টিকে অন্তরেও আমরা সমানভাবে ধারণ করতে পারতাম। প্রয়োগ করতে পারতাম প্রত্যাহিক জীবনে।
তবে, আমাদের নিজস্ব এই ঐতিহ্য ও উৎসবগুলোতে বিদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদের অবাক করে। কিন্তু এ থেকে আমরা কতটুকু শিখি। নিজ ভাষা সংস্কৃতিতে কতটুকু ধারণ করি! বিদেশিদের মুখের বাংলা ভাষা আমাদের আশাবাদী করে তোলে। কিন্তু আমাদের দিন দিন পাশ্চাত্য সংস্কৃতির দিকে ঝুঁকে পড়ছি। এতে মোটেও ক্ষতি ছিল না, যদি দেশ, সংস্কৃতি ও ঐতিহ্যকে মনে প্রাণে ধারণ করে, শিখে তারপর আমরা অন্য সংস্কৃতির দিকে ছুটতাম।
সংবিধান বলছে, প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা। বাংলা ভাষা প্রচলনে আইনও আছে। আছে দূষণ রোধে হাইকোর্টের নির্দেশনা। তার পারও কি আছে সর্ব ক্ষেত্রে বাংলা ভাষার প্রচলন। এফএম রেডিও, ডিজিটাল মাধ্যমসহ সর্বক্ষেত্রে ভাষার বিকৃত উচ্চারণ তো আছেই। এছাড়া ভাষা ও বাঙালি ঐতিহ্য সম্পর্কে ন্যূনতম মৌলিক জ্ঞান কতটুকু কি আমরা রাখি!
১৯৪৮ সাল থেকে শুরু হওয়া ভাষা সংগ্রাম চূড়ান্ত রূপ পায় ৫২ ভাষা আন্দোলনে । রক্তের দামে কেনা ভাষা আমাদের অহংকার। আমাদের অহংকার আমাদের সংস্কৃতি। আমাদের অহংকার বাংলা সন ও বাঙালির সকল উৎসব। যা হচ্ছে তাতে জাতি হিসেবে কি বলার আছে! ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের শহীদদের আত্মত্যাগের এই কি প্রতিদান!
স্বাধীনতার প্রায় ৫০ বছরেও কি এটা কাম্য হতে পারে। এর পরিস্থিতির জন্য কে দায়ী। মাইকেল মধুসূদন দত্ত কিন্তু নিজ দেশ ও সংস্কৃতি ভুলে পশ্বিমা প্রেমি হয়ে উঠেছিলেন। কিন্তু খুব দ্রুতই তার বোধোদয় হয়েছিলো। তিনি বাকি জীবন নিজ সাহিত্য ও সংস্কৃতির জন্য কাটিয়েছিলেন। এবং তার ভুল সিদ্ধান্তের বিষয়টি ঘুরে ফিরেই তিনি তার কাব্যে তুলে এনেছিলেন। এখন আমাদেরও সময় এসেছে সচেতন হওয়ার। ভুল থেকে শিক্ষা নিতে হবে এখনই।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop