বাণিজ্য সময় রাস্তা নির্মাণে বসুন্ধরার বিটুমিন বিশেষ ভূমিকা রাখবে, আশা অর্থমন্ত্রীর

২২-০২-২০২০, ২২:০৬

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
দেশে রাস্তা নির্মাণে বিটুমিনের চাহিদা পূরণে বেসরকারি খাতের তৈরি বসুন্ধরা বিটুমিন বিশেষভাবে ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
(২২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানী ঢাকার কেরানিগঞ্জে বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।
অর্থমন্ত্রী বলেন, আমরা এখন পর্যন্ত বিটুমিন নিয়ে সমাধান খুঁজে পাইনি। আমাদের আবহাওয়ার সঙ্গে খাপ খায় এমন বিটুমিন পাইনি। আমদানি করার পর গুণগত উৎকর্ষতা ধরে রাখতে পারতাম না। রাস্তাগুলো টেকসই হতো না। কিন্তু বসুন্ধরা সেই সমাধান নিয়ে এসেছে। দেশের চাহিদা মিটিয়ে তারা বিদেশেও বিটুমিন রফতানির পরিকল্পনা করছে। এটা বাংলাদেশের জন্য অনেক বড় অর্জন
এসময় অটোমেশন পদ্ধতির মাধ্যমে বুড়িগঙ্গা সেতুর টোল আদায় করে যানজট নিরসনের কথাও জানান তিনি।
অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, সরকারের পাশাপাশি বিদ্যুৎ উৎপাদনে বেসরকারি খাতও এগিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের মধ্যে সরকার ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতা অর্জন করবে।
বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কর্তকর্তা, ইঞ্জিনিয়ার, ঠিকাদারসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
বাংলাদেশে বিটুমিনের চাহিদা বছরে কয়েক লাখ টন। এর প্রায় পুরোটাই আমদানিনির্ভর। এর মধ্যে বিপিসির নিয়ন্ত্রণাধীন ইস্টার্ন রিফাইনারি ৭০ হাজার টন উৎপাদন করে। বাকি বিটুমিন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। তবে প্রায়ই বিদেশ থেকে নিম্নমানের বিটুমিন আমদানি করে সড়কে ব্যবহারের কারণে সড়ক টেকসই হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।
এ অবস্থায় দেশেই সর্বোচ্চ মানসম্পন্ন বিটুমিন উৎপাদনের পরিকল্পনা নিয়ে নতুন প্ল্যান্ট স্থাপন করেছে বসুন্ধরা গ্রুপ। এ প্ল্যান্ট থেকে বছরে সাড়ে ৮ লাখ টন বিটুমিন ও পিচ উৎপাদন হবে
 

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop