পশ্চিমবঙ্গ নেতাজি পরিবারের প্রবীণতম সদস্য কৃষ্ণা বসু প্রয়াত

২২-০২-২০২০, ১৬:৩৯

সুব্রত আচার্য

fb tw
নেতাজি পরিবারের প্রবীণতম সদস্য কৃষ্ণা বসু প্রয়াত
চলে গেলেন কলকাতার যাদবপুরের প্রাক্তন তৃণমূল সাংসদ কৃষ্ণা বসু। বয়স হয়েছিল ৮৯ বছর।  কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শনিবার সকালে সোয়া ১০টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নেতাজি পরিবারের অন্যতম প্রবীণ এই সদস্য। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বাম নেতা সুজন চক্রবর্তী, কংগ্রেস নেতা ও লোকসভার বিরোধী দলীয় নেতা অধীর রঞ্জন চৌধুরী সহ অন্য রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্ব।
প্রয়াত কৃষ্ণা বসু নেতাজির ভাইপো শিশির কুমার বসুর স্ত্রী শুধু ছিলেন না, একজন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদও ছিলেন। ছিলেন যাদবপর লোকসভা কেন্দ্র থেকে তিনবারের সাংসদও। নেতাজি গবেষক হিসেবেও আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
বসু পরিবার সূত্রে জানা গেছে, হৃদযন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন কৃষ্ণা বসু। প্রয়াত কৃষ্ণা বসুর ছেলে বিশিষ্ট শিক্ষাবিদ সুগত বসু তৃণমূল সাংসদ ছিলেন। নেতাজি রিসার্চ ব্যুরোর প্রধান কৃষ্ণা বসু দীর্ঘ চল্লিশ বছর অধ্যাপনার সঙ্গে যুক্ত ছিলেন। 
সিটি কলেজের এই অধ্যাপিকার অসংখ্য বই রয়েছে। এর মধ্যে নেতাজি সংক্রান্ত বিভিন্ন গবেষণামূলক বইও রয়েছে। ৭৭ নম্বর শরৎ বসু রোডের বাড়িতেই থাকতেন কৃষ্ণা বসু। দুপুরের পর হাসপাতাল থেকে তার দেহ নিয়ে যাওয়ার কথা তার বাড়িতে। 
প্রসঙ্গত, কৃষ্ণা বসু একজন বাংলাদেশ প্রেমি মানুষ ছিলেন। ১৯৭১ সালে কলকাতায় কলকাতার বাংলাদেশ হাইকমিশনের প্রথম বাংলাদেশির পতাকা উত্তোলনের সময় তিনি উপস্থিত ছিলেন। সেই স্মৃতিও তিনি বিভিন্ন সময় বাংলাদেশের গণমাধ্যমের ভাগ করে নিয়েছেন। ১৯৩০ সালে ২৬ ডিসেম্বর অবিভক্ত বাংলার ঢাকায় জন্ম নিয়েছিলেন। তার মৃত্যুতে শিক্ষা মহল সহ রাজনীতিক মহলে গভীর শোকের ছায়া নেমেছে।
stay home stay safe

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop