অন্যান্য সময় ব্রিটেন যেতে নতুন নিয়ম

২০-০২-২০২০, ২১:০১

ওয়েব ডেস্ক

fb tw
ব্রিটেন যেতে নতুন নিয়ম
কম দক্ষদের চেয়ে বিশ্বের বিভিন্ন দেশের দক্ষ কর্মীদের ভবিষ্যতে অভিবাসী হিসেবে পেতে চায় ব্রিটেন। বুধবার (১৯ ফেব্রুয়ারি) পয়েন্টভিত্তিক একটি অভিবাসন পরিকল্পনা প্রকাশ করেছে দেশটি। আগামী বছর থেকে শুরু হবে এই পরিকল্পনার বাস্তবায়ন। 
প্রকাশিত অভিবাসন পরিকল্পনায় বলা হয়, ব্রিটেনে কেউ অভিবাসী হতে চাইলে তাকে ৭০ পয়েন্ট পেতে হবে। কীভাবে তা পাওয়া যাবে তারও একটি তালিকা প্রকাশ করা হয়েছে।
অভিবাসী ভিসার আবেদনের জন্য তিনটি বিষয় অবশ্যই লাগবে। এর মধ্যে একটি হচ্ছে, ‘অনুমোদিত স্পন্সরের’ কাছ থেকে চাকরির প্রস্তাব। এটি ২০ পয়েন্টের সমান বলে গণ্য হবে। এরপর ‘যথাযথ দক্ষতা’র জন্য ২০ ও ইংরেজি সক্ষমতার জন্য ১০ পয়েন্ট পাবেন আবেদনকারীরা। অর্থাৎ এই তিনটি বিষয় মিলে ৫০ পয়েন্ট পেতে হবে।
বাকি ২০ পয়েন্ট আসতে পারে বেতন, আপনার পিএইচডির বিষয় কিংবা আপনি কোন ক্ষেত্রে চাকরির প্রস্তাব পেয়েছেন, সেখান থেকে। যেমন আপনার বেতন যদি বার্ষিক ২৫ হাজার ৬০০ পাউন্ড বা তার বেশি হয় তাহলে আপনি ২০ পয়েন্ট পাবেন। আর বেতন ২৩ হাজার ৪০ থেকে ২৫ হাজার ৫৯৯ পাউন্ডের মধ্যে হলে পাবেন ১০ পয়েন্ট। এর নীচে বেতন হলে কোনো পয়েন্ট পাওয়া যাবে না।
আবেদনকারীর পিএইচডির বিষয় যদি কাজের সঙ্গে সম্পর্কিত হয় তাহলে তিনি ১০ পয়েন্ট পাবেন। আর বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে পিএইচডি হলে পাওয়া যাবে ২০ পয়েন্ট।
stay home stay safe
এছাড়া প্রস্তাবিত চাকরিটি যদি এমন কোনো ক্ষেত্রের হয়ে থাকে যেসব ক্ষেত্রে ব্রিটেনে দক্ষ কর্মীর অভাব রয়েছে, তাহলে আপনি পাবেন ২০ পয়েন্ট।
দক্ষ কর্মীর অভাব থাকা চাকরি ক্ষেত্রের তালিকা তৈরি করে ব্রিটিশ সরকারের অভিবাসন বিষয়ক পরামর্শক সংস্থা ‘মাইগ্রেশন অ্যাডভাইসরি কমিটি’ এমএসি। তাদের তালিকায় বর্তমানে দক্ষ কর্মীর অভাব থাকা ক্ষেত্রগুলো হচ্ছে, সিভিল ইঞ্জিনিয়ার, মেডিকেল প্র্যাকটিশনার, নার্স, সাইকোলজিস্ট ও ব্যালে নৃত্যশিল্পী। এমএসি নিয়মিত এই তালিকা হালনাগাদ করবে বলে জানা গেছে।
প্রকাশিত অভিবাসন পরিকল্পনায় কম দক্ষ শ্রমিকদের ব্রিটেনে ঢোকার কোনো পথের কথা উল্লেখ করা হয়নি। এতে বলা হয়েছে, ‘ইউরোপের সস্তা শ্রমিকের উপর নির্ভরতা কমিয়ে প্রযুক্তি ও স্বয়ংক্রিয়তায় বিনিয়োগের দিকে আমাদের নজর দিতে হবে৷ চাকরিদাতাদের সমন্বয় করে নিতে হবে।’
ব্রিটেন সরকার আশা করছে, নতুন ব্যবস্থার কারণে অভিবাসীর সংখ্যা কমবে।
প্রকাশিত অভিবাসন পরিকল্পনায় আরো বলা হয়েছে, বর্তমানে প্রতিবছর নির্দিষ্ট সংখ্যক কর্মীকে ভিসা দেয়া হচ্ছে। তবে নতুন পরিকল্পনা অনুযায়ী, আগামী বছর থেকে এমন কোনো সংখ্যা থাকবেনা। এছাড়া, দক্ষ কর্মীর সংজ্ঞায় এ-লেভেল পাস করাদের অন্তর্ভুক্ত করা হবে। এতদিন সর্বনিম্ন যোগ্যতা ছিল স্নাতক পাস। দক্ষ শ্রমিকের তালিকা থেকে হোটেল-রেস্তোরাঁয় ওয়েটারের চাকরি বাদ যাবে। যুক্ত হবে কাঠমিস্ত্রি, রাজমিস্ত্রি ও শিশু অভিভাবকের (চাইল্ডমাইন্ডার) চাকরি।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop