খেলার সময় এটাই কি মাশরাফির শেষ ফেরা?

১৯-০২-২০২০, ১৮:১৭

মামুন শেখ

fb tw
এটাই কি মাশরাফির শেষ ফেরা?
আবারো জাতীয় দলের জার্সিতে ফিরছেন মাশরাফী। ইনজুরি বার বার তাকে ছিটকে দিয়েছে, সেখানে থেকে তিনিও ফিরে এসেছেন বারবার। তবে এবারের ফেরাটা অন্যরকম। ক্রিকাটপাড়ার আবহাওয়া বলছে, এটাই হতে পারে পারে মাশরাফীর শেষ ফেরা।
বিপিএল চলাকালে গত ১০ জানুয়ারি সংবাদ সম্মেলনে মাশরাফী একটা গড়বড়ের ইঙ্গিত দিয়েছিলেন। তার আক্ষেপ, ক্ষোভ আর হতাশা মাখা বক্তব্যে ধারণা করা হাচ্ছিল, জাতীয় দল নিয়ে তিনি স্বস্তিতে নেই।
আর তিনি জাতীয় দলে থাকবেন কিনা তা নিয়ে অনেক কথাই সেদিন বলেছিলেন মাশরাফী। মাশরাফী বলেছিলেন, সবার ভাগ্যে মাঠ থেকে অবসরে যাওয়ার সুযোগ হয় না। তবে বোর্ড এবং নির্বাচকরা চাইলে তিনি খেলবেন বলেও জানিয়েছিলেন। এরপর বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ দেয়া হয় ওয়ানডে দলের নিয়মিত অধিনায়ক মাশরাফীকে। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়াদের একজন ছিলেন ম্যাশ। বিশ্বকাপের পর অবসর নেয়ার গুঞ্জন উঠলেও এখনো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেননি মাশরাফী। টি-২০ থেকে আনুষ্ঠানিক অবসর নিয়েছেন। টেস্টও খেলেন না বহুদিন। মাশরাফির আন্তর্জাতিক ক্যারিয়ার বলতে এখন শুধুই তাই ওয়ানডে।
তবে বিশ্বকাপের পর এই ফরম্যাটেও তার মাঠে নামা হয়নি। বিশ্বকাপের পর শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে বাংলাদেশ। সেই সিরিজে মাশরাফীই দলকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল। কিন্তু শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগে হঠাৎ চোট পেলে ছিটকে পড়তে হয়। বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পর জাতীয় দলের জার্সিতে তার আর মাঠে নামা হবে কিনা তা নিয়ে তৈরি হয় ধোঁয়াশার।
অবশেষে সেই ধোঁয়াশা কাটল। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলছেন মাশরাফী। তিন ম্যাচের সিরিজের স্কোয়াড ঘোষণার আগেই বিসিবি সভাপতি জানিয়ে দিলেন, ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে দলকে নেতৃত্ব দেবেন মাশরাফী।
তবে মাশরাফির খেলা না খেলা নিয়ে তৈরি হওয়া ধোঁয়াশা কাটলেও বুধবার (১৯ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে পাপনের আরেক বক্তব্যে তৈরি হয় নতুন ধোঁয়াশা। আসন্ন সিরিজটিতে মাশরাফী নেতৃত্ব দিলেও আগামী এক মাসের মধ্যে জাতীয় দলের নতুন ওয়ানডে অধিনায়কের নাম ঘোষণা করা হবে। তার বক্তব্য মতে, জিম্বাবুয়ে সিরিজের পর থেকে মাশরাফী আর অধিনায়ক হিসেবে দলের অটো চয়েস থাকছেন না।
ক্রিকেটারদের ফিটনেসের বিষয়ে খুবই কড়াকড়ি অবস্থানে যাচ্ছে বিসিবি। মাশরাফির খেলার কথা উঠতেই ফিটনেসের কথা তুলে আনেন বিসিবি সভাপতি। যদিও পাপান জানিয়েছেন, বিপ টেস্টের ক্ষেত্রে মাশরাফির জন্য খুব কড়া হবে না বোর্ড।
পাপন বলেন, আগে আমাদের বিপ টেস্টে উত্তীর্ণ হয়ে এসে খেলার নিয়ম ছিল না, কিন্তু এখন এটা চালু করেছি। দেখা যেতে পারে, বিপ টেস্টে মাশরাফী উত্তীর্ণ নাও হতে পারে। এটা একটা ব্যাপার। কিন্তু আমাদের মাথায় রাখতে হবে, বাংলাদেশ ক্রিকেটের এই অবস্থানে আসায় মাশরাফির বড় অবদান। আবার এখন একটা সময় এসেছে অবসরের সিদ্ধান্ত নেয়ার।
এদিকে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের কথা মাথায় রেখে দল গোছাতে চাচ্ছে বিসিবি। আর তারই ধারাবাহিকতায় আগামী একমাসের মধ্যেই নতুন ওয়ানডে অধিনায়কের নাম ঘোষণা করতে চায় বিসিবি।
পাপন বলেন, আমার ধারণা, এই সিরিজে মাশরাফী অবশ্যই থাকছে। ও যদি ফিট না হয় সেটা আলাদা কথা। তবে ওর জন্য অতটা কড়াকড়ি হতে চাচ্ছি না। তবে আমাদের দ্রুত সিদ্ধান্তও নিতে হবে।
তিনি বলেন, সামনে আবার বিশ্বকাপ আছে, হঠাৎ করে অধিনায়ক নেয়া যাবে না। তাই দল ও অধিনায়ক- দুই বছর আগেই করে ফেলবো। আমাদের হাতে খুব বেশি সময় নেই। মাসখানেকের মধ্যে হয়তো আপনাদের জানাতে পারব।
এদিকে মাশরাফির নিজের এলাকা নড়াইলে চাউর হয়েছে আরেক কথা। স্থানীয় একটি স্কুলের পুনর্মিলনীতে প্রধান অতিথি হিসেবে এমপি মাশরাফিকে পেতে চায় স্কুল কর্তৃপক্ষ। কিন্তু জিম্বাবুয়ে সিরিজের জন্য ওই অনুষ্ঠান পিছিয়ে দেয়া হয়। স্থানীয়দের মধ্যে এমন খবরও চাউর হয়েছে, জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডের পাশাপাশি টি-২০তেও ফেয়ারওয়েল দেয়া হবে মাশরাফিকে। যদিও বিসিবির বাতাসে তার টি-২০ খেলার গন্ধ মেলেনি।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop