মহানগর সময় চসিক নির্বাচন: বিএনপির মেয়র প্রার্থী বাছাইয়ে তোড়জোড়

১৮-০২-২০২০, ০৯:২৯

কমল দে

fb tw
দেরিতে হলেও চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচনের মাঠে নামতে যাচ্ছে বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত হলেও বিএনপি সেক্ষেত্রে পিছিয়ে আছে। শেষ মুহূর্তে এসে শুরু হয়েছে বিএনপির মেয়র প্রার্থী বাছাইয়ের তোড়জোড়। তবে রেজাউল করিমকে মনোনয়ন দিয়ে আওয়ামী লীগ চমক দেখালেও বিএনপি সে পথে হাঁটছে না। এবার বহিরাগত প্রার্থীর পরিবর্তে মেয়র পদের জন্য লড়াইয়ে নামছে দলের চার পরিচিত নেতা।
আগামী ২৯ মার্চ ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আবার তফসিল ঘোষণার আগেই প্রার্থী ঘোষণা করে মাঠ দখলের চেষ্টায় নেমে গেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।
বিএনপি নির্বাচনে আসবে কি না তা নিয়ে দোটানায় ছিল সবাই। শেষ পর্যন্ত গত সপ্তাহে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চট্টগ্রামের এক সমাবেশে ঘোষণা দেন আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশ নেয়ার। আর দলীয় মহাসচিবের ঘোষণা শুনে ধীরে ধীরে মাঠে নামতে শুরু করেন দলের নেতা এবং সম্ভাব্য প্রার্থীরা।
নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, আমি অবশ্যই মনোনয়নপত্র তুলব এবং অন্যান্য যারা, আমার ভাইয়েরা সবাই নিতে পারেন। গণতান্ত্রিকভাবে যাকে দেয়া হবে তাকে সঙ্গে নিয়ে কাজ করা হবে।   
গত ২০১০ সালে মেয়র হিসেবে আওয়ামী ঘরানার এম মঞ্জুর আলমকে মনোনয়ন দিয়ে চমক সৃষ্টি করেছিল বিএনপি। সে নির্বাচনে এক লাখ ভোটের ব্যবধানে বিজয়ী হন মঞ্জুর আলম। ২০১৫ সালের নির্বাচনেও বিএনপির প্রার্থী ছিলেন মঞ্জুর আলম। কিন্তু বর্তমান মেয়র আ জ ম নাছিরের কাছে হেরে যান দুই লাখ ভোটের ব্যবধানে। সেই মঞ্জুর আলম এবার আওয়ামী লীগ থেকে মনোনয়নের চেষ্টায় নামেন। তাই এবার আর সেই পথে হাঁটছে না বিএনপি। দলের সভাপতি ডাক্তার শাহাদাত হোসেন ছাড়াও সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর, সহ-সভাপতি নিয়াজ মোহাম্মদ খান এবং মোহাম্মদ এরশাদ উল্লাহ রয়েছেন মেয়র হওয়ার দৌড়ে।
নগর বিএনপির সহ সভাপতি নিয়াজ মোহাম্মদ খান বলেন, সিটি করপোরেশনের দায়িত্ব পালন করেছি প্রায় ১৫ বছর, দল সেই বিষয়টি চিন্তা করবে।
নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর বলেন, দল মনোনয়ন দিলে নির্বাচন করব।
চমকে না গিয়ে আওয়ামী লীগের মতো বিএনপির হাইকমান্ড দলীয় নেতাকে মেয়র পদে মনোনয়ন দেবে এমনটাই মনে করেন সুশীল সমাজ।
টিআইবি কেন্দ্রীয় পর্ষদের ট্রাস্টি সদস্য প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার বলেন, দলের ভেতর থেকে বেছে প্রার্থী দিতে হবে। ওই প্রার্থী জনগণের কাছে গ্রহণযোগ্য হতে হবে। অবশ্য দলের রাজনৈতিক কর্মী হতে হবে এবং নিবেদিত কর্মী হতে হবে।   
সোমবার বিকেল থেকে ঢাকা কেন্দ্রীয় বিএনপি কার্যালয়ে শুরু হয়েছে দলীয় মনোনয়ন ফরম বিক্রি। বুধবার পর্যন্ত ফরম বিক্রি শেষে আগামী সপ্তাহে মনোনয়ন কমিটির মুখোমুখি হবেন সম্ভাব্য প্রার্থীরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop