স্বাস্থ্য করোনার লক্ষণ বুঝতে বাড়ল সময়, মৃতের সংখ্যা বলছে না চীন

১৫-০২-২০২০, ০৯:২৩

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনার লক্ষণ বুঝতে বাড়ল সময়, মৃতের সংখ্যা বলছে না চীন
করোনা ভাইরাসের লক্ষণ দেখা দিতে অন্তত ২৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে বলে, নতুন এক গবেষণায় তথ্য উঠে এসেছে। এ অবস্থায় ভাইরাস শনাক্তে ১৪ দিনের কোয়ারেন্টাইন যথেষ্ট নয়, বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সঠিক সংখ্যা চীন প্রকাশ করছে না বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা। এরমধ্য দিয়ে ভাইরাসটি বিশ্বব্যাপী ভয়াবহ আকার ধারণ করতে পারে বলেও সতর্ক করেন তারা।
চীনের পক্ষ থেকে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা জানানো হলেও তা প্রকৃত সংখ্যার চেয়ে কম বলে দাবি জনস হোপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটির শিক্ষাবিদ জেনিফার নুজোর।
তিনি বলেন, ভাইরাস প্রতিরোধে দেশগুলোর সচেতনতামূলক পদক্ষেপ নেয়াসহ রোগের ধরণ নির্ণয়ে সঠিক তথ্য জানা অত্যন্ত জরুরি। আক্রান্তদের বয়স ছাড়াও কত জনকে পরীক্ষার পর শনাক্ত করা হয়েছে এবং এখনো কতজন পরীক্ষার বাইরে রয়েছে তা বিস্তারিত জানানোর আহ্বান জানান রিজলভ টু সেভ লাইফসের প্রধান টম ফ্রিডম্যান।
সামাজিক যোগাযোগ মাধ্যমেও চীনে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে মৃতের সংখ্যার পাশাপাশি করোনা ভাইরাস নিয়ে মিথ্যা তথ্য ও গুজবের কারণে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।
এরমধ্যেই করোনাভাইরাস নিয়ে প্রতিনিয়ত গবেষণা করে যাচ্ছেন বিজ্ঞানীরা।
চীনা স্বাস্থ্য বিশেষজ্ঞ ঝং নানশান নতুন এক গবেষণা বলেছেন, করোনা আক্রান্তের পর থেকে রোগের লক্ষণ দেখা দিতে অন্তত ২৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে।
১ হাজার ৯৯ জনের মধ্যে প্রতি একজন শনাক্ত হয়েছে যাদের করোনা ভাইরাসের লক্ষণ প্রকাশিত হয়েছে ২৪ দিনের মাথায়। তাই এ বিষয়ে আরো গবেষণার প্রয়োজন।
এ অবস্থায় প্রশ্ন দেখা দিয়েছে কোয়ারান্টাইনের সময়সীমা নিয়ে। নতুন গবেষণা সঠিক হয়ে থাকলে ১৪ দিনের কোয়ারান্টাইন যথেষ্ট নয় বলে মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop