বাণিজ্য সময় ‘করোনায় বাংলাদেশের বাণিজ্যে কোনো প্রভাব পড়েনি’

১৩-০২-২০২০, ১১:৪০

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
‘করোনায় বাংলাদেশের বাণিজ্যে কোনো প্রভাব পড়েনি’
করোনা ভাইরাসের কারণে বাংলাদেশের বাণিজ্যে এখন পর্যন্ত কোনো প্রভাব পড়েনি বলে জানিয়েছে বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। এ অবস্থায় বাণিজ্য শর্ত পূরণ করাসহ সব ধরনের চুক্তি বাস্তবায়নে চীন সরকার সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানান বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত। 
বাংলাদেশের মেগা প্রকল্পে নিয়োজিত চীনের জনবলের ১০ শতাংশ চলে গেলেও প্রকল্প বাস্তবায়নে কোনো সমস্যা হবে না বলেও জানান তিনি। করোনা ভাইরাসে বাণিজ্যে প্রভাব নিয়ে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন এ কথা জানান তারা।
দেশের মোট আমদানির প্রায় ২৬ ভাগ ও রফতানি পণ্যের ৭০ ভাগ কাঁচামাল আমদানি করা হয় চীন থেকে। সম্প্রতি করোনা ভাইরাসের কারণে চীন থেকে আমদানি করা এসব পণ্য ও কাঁচামাল আমদানি, উৎপাদন ও বাজার চাহিদা পূরণ নিয়ে শঙ্কায় পড়েছেন ব্যবসায়ীরা। একইসঙ্গে কমছে রাজস্ব আদায়। এ অবস্থায় বুধবার জাতীয় প্রেস ক্লাবে যৌথ এক সংবাদ সম্মেলনের আয়োজন করে চায়না দূতাবাস বাংলাদেশ ও বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, বিসিসিসিআই। 
বিসিসিসিআই সভাপতি গাজী গোলাম মোর্তজা জানান, দীর্ঘ মেয়াদি না হলে বাংলাদেশের বাণিজ্যে প্রভাব পড়ার শঙ্কা নেই।
এদিকে করোনা ভাইরাসের কারণে বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন প্রকল্পে নিয়োজিত প্রায় ১০ শতাংশ চীনা জনবল নিজ দেশে আটকা পড়লেও কাজে কোনো প্রভাব পড়বে না বলে জানান বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত।
এ সময় বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেন, চীনের অর্থনীতি শুধু উমান কেন্দ্রিক নয়। এছাড়া স্বল্প সময়ে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে কাজ করছে সরকার।
সাম্প্রতিক দুর্যোগে বাণিজ্য সম্পৃক্ত দেশগুলো চীনের থেকে বিমুখ হলে তা দেশগুলোর জন্য বোকামি হবে বলেও মনে করেন রাষ্ট্রদূত লি জিমিং।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop