ভ্রমণ জৈন্তাপুরের রাজবাড়ি ইউনেস্কোর ঐতিহাসিক স্থাপনার তালিকাভুক্তির উদ্যোগ

১২-০২-২০২০, ০০:২৪

সময় সংবাদ

fb tw
জৈন্তাপুরের রাজবাড়ি ইউনেস্কোর ঐতিহাসিক স্থাপনার তালিকাভুক্তির উদ্যোগ
সিলেট জৈন্তাপুর উপজেলার রাজবাড়ি, প্রাচীন মেগালিথিক পাথরসহ বিশ্ব ঐতিহ্যের তালিকায় ঐতিহাসিক সকল স্থাপনা সংস্কার ও সংরক্ষণ করে ইউনেস্কোর তালিকায় অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক কার্যালয় এসব কাজ বাস্তবায়ন করতে মাঠ পর্যায়ে সরজমিনে পরিদর্শন করেছে।
১১ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকাল ৫টায় প্রত্নতত্ত্ব  অধিদপ্তর চট্রগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো: আতাউর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঐতিহাসিক জৈন্তেশ্বরী বাড়ি ও সারীঘাট পান্থশালা পরিদর্শন করেন। 
৯ ফেব্রুয়ারি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো: হান্নান মিয়া’র সভাপতিত্বে  বিশ্ব ঐতিহ্যের  আপডেটিং টেন্টেটিভ লিস্ট বিষয়ক বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়। এ বিষয়ে আঞ্চলিক পরিচালক ড. মো: আতাউর রহমান বলেন, এই সভায় জৈন্তাপুর উপজেলার ঐতিহাসিক সকল স্থাপনা ইউনেস্কোর তালিকাভূক্ত করতে আলোচনা করা হয়েছে। তিনি আরোও বলেন, ঐতিহাসিক  জৈন্তাপুর রাজবাড়ি ও মেগালিথিক  পাথর স্থাপনাগুলো ঐতিহ্যগত গুরুত্ব বিবেচনায় বিশ্ব ঐতিহ্যের অংশ হওয়ার দাবী রাখে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় জৈন্তাপুর উপজেলার এসব প্রাচীন পূরাকীর্তি খনন কাজ এবং সংস্কার  ও সংরক্ষণ করতে পৃথক একটি প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে।
এ ব্যাপারে উপজেলা নিবার্হী অফিসার নাহিদা পারভীন বলেন, জৈন্তাপুর উপজেলা সদর জুড়ে অনেক ঐতিহাসিক স্থাপনা ছড়িয়ে রয়েছে। এসব প্রাচীন পুরাকীর্তি সংস্কার ও মেগালিথিক পাথর সংরক্ষণ করতে প্রত্নতত্ত্ব অধিদপ্তরকে স্থানীয় প্রশাসন থেকে  সব রকম সহযোগিতা করা হবে। তিনি ঐতিহাসিক স্থাপনা গুলো সংরক্ষণ ও সংস্কার কাজে স্থানীয় গন্যমান্য ব্যক্তিগণের সহযোগিতা করার আহবান জানান।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop