বাণিজ্য সময় মোড়কজাত খাদ্যপণ্যের চাহিদা বাড়ছে, প্রয়োজন সরকারি সহায়তা

১১-০২-২০২০, ১২:১২

হরিপদ সাহা

fb tw
ছবি: বাড়ছে মোড়কজাত খাদ্যপণ্যের চাহিদা, প্রয়োজন সরকারি সহায়তা
দিন দিন দেশের বাজারে বাড়ছে মোড়কজাত পাস্তুরিত তরল দুধ ও দুগ্ধজাত পণ্যের চাহিদা। মানুষের ব্যস্ততা বাড়ায় এ ধরনের পণ্যের স্থানীয় বাজার বাড়ছে বলে মনে করে বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলো। তারা বলছেন, সরকারি নীতি সহায়তা পেলে ভোক্তাদের এসব খাদ্যপণ্যের যোগান দিতে পারবে দেশি প্রতিষ্ঠানগুলোই।
বাংলাদেশে মোড়কজাত বিস্কুট, পাউরুটি থেকে শুরু করে মসলা, লবণ, চা, চিনিসহ বিভিন্ন খাদ্যপণ্যের চাহিদা বাড়ছে। বাজার সম্প্রসারণের সঙ্গে বড় বড় শিল্পগ্রুপও এসব পণ্য উৎপাদনে ঝুঁকছে। প্রতিবছর দেশে নুডলসের চাহিদাই বাড়ছে ১০ শতাংশের মতো। ক্রেতার রুচি মাথায় রেখে উৎপাদনকারিরাও বাজারে আনছেন ভিন্ন ভিন্ন স্বাদের নুডলস।
স্থানীয় বাজারের পাশাপাশি প্রতিবছর চা, শুকনো খাবার ও মসলা রফতানি হয় প্রায় ২ হাজার ৩০০ কোটি টাকার। বাজারজাতকারীরা বলছেন, বহুজাতিক প্রতিষ্ঠানের সঙ্গে গুণে মানে পাল্লা দিয়ে ক্রেতাদের আস্থা অর্জন করছে স্থানীয় উৎপাদনকারীরা।
পার্টেক্স স্টার গ্রুপের মহাব্যবস্থাপক সায়েদুল আজহার সারোয়ার বলেন, কর্মব্যস্ত এ জীবনে রেডি খাবারের একটা প্রয়োজনীয়তা বেড়েই চলেছে। দিন দিন প্যাকেটজাত খাবারের চাহিদা বাড়ছে, সরকার যদি কিছু সহায়তা করে যেমন সেটা হতে পারে ভ্যাট- ট্যাক্সের ক্ষেত্রে বা অন্য ক্ষেত্রে, তাহলে অনেক দূর এ শিল্প এগিয়ে যাবে।
শুকনো প্রক্রিয়াজাত খাবারের পাশাপাশি দ্রুত বাড়ছে তরল দুধ ও বাটার, ঘি, দই, লাবাং, চিজের মতো দুগ্ধজাত পণ্যের বাজার। বেশ কয়েকটি বড় কারখানা গড়ে উঠেছে প্রক্রিয়াজাত তরল দুধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদনে। দেশের নানাপ্রান্ত থেকে সংগ্রহ করা দুধ কারখানায় এনে নির্দিষ্ট পরিমাণ ফ্যাট নিশ্চিত করার পর কয়েকধাপে উৎপাদিত হয় পাস্তুরিত তরল দুধ।
প্রাণ ডেইরি প্লান্টের এজিএম সাব্বির হোসেন বলেন, দেশে চাহিদা এক কোটি ৫০ লাখ মেট্রিক টন। পক্ষান্তরে উৎপাদন হচ্ছে ৯৪ লাখ মেট্রিক টন। কৃষকদের ভালো মানের  গাভী আমদানি করে দিতে হবে। কৃষকদের প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা যদি সরকারি ও বেসরকারিভাবে করা যায় তাহলে আমাদের যেটা ঘাটতি আছে সেটা পুষিয়ে ওঠা সম্ভব।
দুগ্ধ প্রক্রিয়াজাত কারখানার ওপর নির্ভর করে সিরাজগঞ্জ, নাটোর, পাবনাসহ বিভিন্ন অঞ্চলে গড়ে উঠেছে অসংখ্য দুগ্ধখামার। যা গ্রামীণ অর্থনীতিতে যোগ করেছে উন্নয়নের নতুন মাত্রা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop