বাণিজ্য সময় রফতানি বাণিজ্যে ব্যাপক ক্ষতির মুখে চীন

০৯-০২-২০২০, ১২:০৯

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
রফতানি বাণিজ্যে ব্যাপক ক্ষতির মুখে চীন
করোনা আতঙ্কে চীনের সাথে আমদানি রফতানি বাণিজ্য পরিচালনা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান। বিভিন্ন খাতে সরকার এবং কেন্দ্রীয় ব্যাংক আর্থিক সহায়তা দিলেও দেশের উৎপাদন খাতে নামছে ধস। করোনা মোকাবিলায় কার্যকর পদক্ষেপ না নিলে চলতি বছর চীন এবং বিশ্ব প্রবৃদ্ধি কমবে বলে পূর্বাভাস দিয়েছে বিভিন্ন অর্থনীতি গবেষণা প্রতিষ্ঠান।
রফতানিতে বিশ্বে দাপুটে অবস্থানে চীন। সেই অবস্থান নড়বড়ে হয়ে গেছে করোনার প্রকোপে। আতঙ্কে বিশ্বের বিভিন্ন দেশ চীনা পণ্য আমদানিতে আগ্রহ হারাচ্ছে। আতঙ্ক গ্রাস করেছে অর্থনীতিকেও। সেই প্রভাব ছড়িয়ে পড়ছে বিশ্ব অর্থনীতিতে। ধস নেমেছে উৎপাদন খাতে। ক্ষতি মোকাবেলায় সরকার বরাদ্দ দিয়েছে সাড়ে ৯শ' কোটি ডলার। বিভিন্ন ব্যাংকের তহবিলে দেয়া হয়েছে ৪ হাজার ৩শ' কোটি ডলার। আর্থিক খাত স্থিতিশীল করতে কেন্দ্রীয় ব্যাংক দিয়েছে আরো ২৪ হাজার ৩শ' কোটি ডলার। কোনভাবেই নাগালে আসছে না এ সংকট। উল্টো ছড়াচ্ছে পুরো বিশ্বে।
বিশ্বের পঞ্চম বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই দক্ষিণ কোরিয়ায় উৎপাদন বন্ধ রেখেছে। কারণ চীন থেকে যন্ত্রাংশ আমদানি করতে পারছেন না তারা। ফোক্সওয়াগন আর বিএমডব্লিউ চীনে কার্যক্রম স্থগিত করেছে। অথচ ফোক্সওয়াগনের সাথে কাজ করে ১ লাখ চীনা। চীনে জার্মান অটোমোটিভ ইন্ডাস্ট্রির দৈনিক কাজ হয় ৬ হাজার ৬শ' কোটি ডলারের। চ্যালেঞ্জের মুখে পড়েছে চীনে টয়োটা আর টেসলার ব্যবসা পরিচালনাও। বন্ধ হয়ে গেছে সাংহাই আর হংকংয়ের ডিজনিল্যান্ড থিমপার্ক। আউটলেট বন্ধ করে দিয়েছে স্টারবাক্স ও ম্যাকডোনাল্ডস।
সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, বছরের প্রথম প্রান্তিকে আইফোনের শিপমেন্ট কমতে পারে ৪০ লাখ পর্যন্ত। লাভজনক স্মার্টফোন খাতে শিপমেন্ট ৩২ শতাংশ কমতে পারে। পুরো বছরে কমতে পারে ৫ শতাংশ। করোনার ক্ষয়ক্ষতিতে চলতি বছর চীনের প্রবৃদ্ধি সাড়ে ৫ শতাংশ হবে বলে আশঙ্কা করছে অক্সফোর্ড ইকোনমিকস। ভাইরাসের সংক্রমণের আগে যা ছিলো ৬ শতাংশ। সেইসাথে শূন্য দশমিক ২ শতাংশ পর্যন্ত কমতে পারে বিশ্ব প্রবৃদ্ধি।
এদিকে, মানুষ থেকে মানুষে সংক্রমণ রোধে শরীরের তাপমাত্রা মাপতে ফাইভ জি পাওয়ারের রোবট তৈরি করেছে চীন। গুয়াংডং প্রদেশে তৈরি এ রোবট ব্যবহৃত হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। রোবটগুলো একই সময়ে ১২ জন মানুষের শরীরের তাপমাত্রা মাপতে সক্ষম এবং এখানে ইনফেকশন ছড়ানোর কোন সুযোগ নেই। অস্বাভাবিক তাপমাত্রা পেলেই রোবট ছবি তুলে নিচ্ছে সেই ব্যক্তির। করোনার ক্ষয়ক্ষতি কমাতে সব প্রস্তুতি নেয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop