মহানগর সময় জরাজীর্ণ স্পিড বোট দিয়ে চলছে চট্টগ্রাম-সন্দ্বীপ নৌরুট

০৯-০২-২০২০, ০৮:৩১

কমল দে

fb tw
স্বাধীনতার ৫০ বছরেও আধুনিক কোনো যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠেনি চট্টগ্রাম-সন্দীপ রুটে। বিআইডব্লিউটিসির জাহাজগুলো বন্ধ হয়ে যাওয়ার পর পুরাতন জরাজীর্ণ স্পিড বোট দিয়ে চলছে এই অঞ্চলের মানুষের পারাপার। পণ্যবাহী কাঠের ট্রলারে করেও মানুষকে সাগর পাড়ি দিতে হয়।
অথচ স্বাধীনতার আগে এই রুটে হেলিকপ্টার চলাচলের ব্যবস্থা ছিলো। তবে আশার কথা হলো এ অবস্থায় অত্যাধুনিক ওয়াটার বাস চালুর পরিকল্পনা নিয়েছে বেসরকারি একটি প্রতিষ্ঠান।
দেশের সব প্রান্তে যখন দিনের পর দিন যোগাযোগ ব্যবস্থার উন্নতি হচ্ছে, তখন ব্যতিক্রম চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলা। বঙ্গোপসাগরের কোল ঘেঁষে গড়া ওঠা এই জনপদ যোগাযোগ ব্যবস্থায় যেন ক্রমশ পিছিয়ে যাচ্ছে। স্বাধীনতার আগে ছিলো হেলিকপ্টার। পরবর্তীতে তা বন্ধ হয়ে যায়। এরপর আসে বিআইডব্লিউটিসির বড় বড় জাহাজ। কিন্তু সময়ের সাথে সেগুলোও এখন বন্ধ। চর সৃষ্টি হওয়ায় সরকারি জেটিগুলোও ব্যবহার করা যাচ্ছে না।
বাসিন্দারা বলেন, যাওয়া আসা অনেক কষ্ট। রোগী থাকলে সেটা আরো সমস্যার। 
সাগর যখন উত্তাল থাকে, তখন ঢেউ আছড়ে পড়ে স্পিড বোটের যাত্রীদের শরীরে। আর বর্ষা মৌসুমে বৃষ্টিতে ভেজা ছাড়া কোনো উপায় থাকে না। নানামুখি জটিলতার তেমন কোনো ব্যবস্থাও নিতে পারছে না সংশ্লিষ্টরা।
এ অবস্থায় স্থানীয়দের দাবির মুখে অত্যাধুনিক ওয়াটার বাস চালুর পরিকল্পনা নিয়েছে বেসরকারি একটি প্রতিষ্ঠান।
নৌ রুটের আন্দোলনকারী সরোয়ার সালাম বলেন, যোগাযোগ উন্নত করা গেলে প্রায় দেড় লাখ মানুষের উপকার হবে।  
চট্টগ্রাম থেকে সন্দ্বীপ যাওয়ার জন্য কাগজে-কলমে সাতটি ঘাট থাকলেও বর্তমানে সক্রিয় মাত্র ৩টি ঘাট। এর মধ্যে সীতাকুণ্ডের কুমিরা থেকে সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটে চলাচল করছে ১২টি স্পিডবোট। আর বাকি দু'টি ঘাটে রয়েছে আরো ৮টি স্পিডবোট। তবে ভূমির গঠনগত জটিলতার কারণে সমস্যা সমাধানে কোনো ব্যবস্থা নেয়া যাচ্ছে বলে দাবি জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম।
তিনি বলেন, ওয়াটার বাস চালাতে কোনো সমস্যা নেই। 
সন্দ্বীপের বাসিন্দাদের মধ্যে অন্তত দেড় লাখ লোকের বসবাস রয়েছে চট্টগ্রাম নগরীর হালিশহরে। কিন্তু যাতায়াতের জন্য অন্তত ৩০ কিলোমিটার দূরে কুমিরা গিয়ে বোটে উঠতে হয়। তাই পরিকল্পনা অনুযায়ী নগরীর পাহাড়তলী রানী রাসমনি ঘাট থেকে নতুন রুট চালু করা হবে। নতুন এই রুটে ওয়াটার বাসের মাধ্যমে পৌঁছাতে সময় লাগবে মাত্র ৪০ মিনিট। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop