বাণিজ্য সময় করোনায় ক্ষতিগ্রস্ত পার্শ্ববর্তী দেশগুলোও

০৮-০২-২০২০, ১১:২৭

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
করোনায় ক্ষতিগ্রস্ত পার্শ্ববর্তী দেশগুলোও
করোনা ভাইরাসের প্রকোপে চীনের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পার্শ্ববর্তী বিভিন্ন দেশের পর্যটন খাত। জাপান, থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণে যেতে পারছেন না চীনারা।
জাপানের পর্যটন সংশ্লিষ্টরা বলছেন, এ ভাইরাসের প্রকোপ মার্চ পর্যন্ত স্থায়ী থাকলে দেশটির প্রায় ২শ’ কোটি ডলার ক্ষতি হবে। চীনা পর্যটক না আসলে জানুয়ারি থেকে জুন নাগাদ থাইল্যান্ডের ক্ষতি হতে পারে প্রায় ১ হাজার কোটি ডলার।
পর্যটন মৌসুমেও জাপানের ব্যস্ততম শহর টোকিওতে চীনা পর্যটকের দেখা নেই। একই অবস্থা অন্যান্য শহরগুলোতেও। অথচ লুনার ইয়ার আর বসন্ত উৎসব উপলক্ষে বছরের এ সময়টায় চীনা পর্যটকের আনাগোনায় মুখর থাকে জাপানের অলিগলি। চীনা পর্যটকদের উপর্যুপরি ফ্লাইট বাতিলের কারণে লোকসান গুনছে টোকিওর ট্যুর কোম্পানিগুলো। ভাইরাস নিয়ন্ত্রণে না আসলে আসছে অলিম্পিকি ও প্যারা অলিম্পিক মৌসুমেও ক্ষতিগ্রস্ত হবে জাপানের পর্যটন খাত।
এক ব্যবসায়ী বলেন, ভেবেছিলাম আগের বাড়ের তুলনায় দেড় শতাংশ বেশি পর্যটক আসবে এবার। কিন্তু চীনা পর্যটক নেই বললেই চলে। আগামী ৩ মাস মনে হয় এই অবস্থাই থাকবে। বেশিরভাগ বুকিংও বাতিল করে দিচ্ছে তারা। কোন আশার আলো দেখছি না এবার।
এদিকে গেল বছর থাইল্যান্ডে ৪ কোটি পর্যটক এসেছেন, যার মধ্যে এক তৃতীয়াংশই চীনা নাগরিক। তাই বিশ্বের ৬ কোটি পর্যটককে চীনের পরিবর্তে থাইল্যান্ডে ভ্রমণের বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে থাই কর্তৃপক্ষ।
এক পর্যটন ব্যবসায়ী বলেন, গ্রাহক কমে গেছে, আয়ও কমে গেছে। বিশ্বের অন্যান্য দেশের পর্যটক আকর্ষণে কাজ করতে হবে আমাদের। চীন বিমুখী পর্যটক আকর্ষণে সব দেশই মুখিয়ে আছে। আমরা নানা ধরনের অফার দেবো পর্যটকদের।
থাইল্যান্ডের পর্যটন খাতের সাথে সংশ্লিষ্ট দেশটির ১৫ শতাংশের বেশি মানুষের কর্মসংস্থান।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop