বাংলার সময় অসময়ের ভাঙনে নিঃস্ব তিস্তা পাড়ের ১২০ পরিবার

০৭-০২-২০২০, ০৯:৪৪

রতন সরকার

fb tw
অসময়ের ভাঙনে নিঃস্ব তিস্তা পাড়ের ১২০ পরিবার
রংপুরের গঙ্গাচড়া উপজেলায় তিস্তা নদীর অকাল ভাঙনে বিধ্বস্ত নবনির্মিত ডান তীর বাঁধ। ঘরবাড়ি জমি হারিয়ে ইতোমধ্যে নিঃস্ব হয়েছে ১২০টি পরিবার। তীব্র ভাঙনে নদীর গতিপথ পরিবর্তনের শঙ্কায় নদীপাড়ের মানুষ।
সপ্তাহখানেক আগে প্রথমে বাঁধের ৩০০ মিটার ধসে পড়ে। তারপর ভাঙন ছড়িয়ে পড়ে। গত বছর ১৬৮ কোটি টাকায় গঙ্গাচড়া উপজেলার নোহালিতে তিস্তার ডানতীর বাঁধ সংস্কার ও নির্মাণের কাজ করে পানি উন্নয়ন বোর্ড। নানা বিড়ম্বনা আর শঙ্কায় ভাঙনে ক্ষতিগ্রস্ত এলাকার মানুষ।
স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, গত দুই সপ্তাহে বাড়িঘর, ফসলি জমি হারিয়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে ১২০টি পরিবার।
রংপুর গঙ্গাচড়ার নোহালির ইউপি সদস্য ইলিয়াস আলী বলেন, এই ভাঙন রোধে এখনই ব্যবস্থা না নিলে তিস্তার পানি বাড়লে এর পাড়ের ৪ হাজার পরিবারের অবস্থা খারাপ হয়ে যাবে।
নোহালি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, নোহলি ইউনিয়নের কচুয়া মৌজাসহ ঘাঘটের নদী ভাঙনের আশঙ্কা আছে। ঘাঘটে পড়লে রংপুর শহর হুমকির সম্মুখীন হবে।
তীব্র ভাঙনের পাশাপাশি প্রবাহিত ঘাঘট নদীর সঙ্গে এ নদী মিলিত হওয়ার উপক্রম হওয়ায় রংপুর ক্যান্টনমেন্টসহ পুরো রংপুর নগরী নিয়ে শঙ্কায় পানি উন্নয়ন বোর্ড।
উত্তরাঞ্চল পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী হারুণ অর রশিদ বলেন, বর্ষার সময় পানি ঘাঘট নদী দিয়ে পড়ার আশঙ্কা রয়েছে। কারণ ওই সময়ে পানির লেভেল বাড়বে। সেই পানি আবার রংপুর সিটি করপোরেশনের ভেতর দিয়ে যাবে যেখানে ক্যান্টনমেন্ট এলাকা ও সিটি করপোরেশন এলাকা ঝুঁকিপূর্ণ হওয়ার আশঙ্কা রয়ে গেছে।
এদিকে বিনবিনার চর এলাকায় যে স্থান দিয়ে গত বছর তিস্তা গতি পরিবর্তন করে প্রবাহিত হয়েছিল, মূল নদীতে চর জেগে ওঠায় সেখানেই আবার আঘাত হানছে পানি। ফলে শেখ হাসিনা সেতুসহ হাজার হাজার কোটি টাকার সম্পদ ঝুঁকির মুখে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop