মহানগর সময় মাতারবাড়িতে নতুন চ্যানেল

০৬-০২-২০২০, ০৩:০৭

কমল দে

fb tw
মাতারবাড়িতে নতুন চ্যানেল
সব জটিলতার অবসান ঘটিয়ে শুরু হতে যাচ্ছে ১৭ হাজার কোটি টাকার গভীর সমুদ্র বন্দরের কাজ। ইতোমধ্যে জাইকার সহযোগিতায় মহেশখালীর মাতারবাড়িতে এ বন্দরের জন্য নতুন চ্যানেল সৃষ্টি করা হয়েছে। সাগরে বাঁধ দিয়ে ব্রেক ওয়াটার সৃষ্টি করায় বড় বড় জাহাজ প্রবেশ করতে পারবে এখানে। 
গত এক দশকের বেশি সময় ধরে চলে আসা মহেশখালীতে গভীর সমুদ্র বন্দর তৈরির কাজ বাস্তবে রূপ নিচ্ছে। সম্প্রতি মাতারবাড়িতে শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ। আর এ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা পরিবহনের জন্য জাইকা জেটি নির্মাণের যে পরিকল্পনা গ্রহণ করে, তাকেই এখন গভীর সমুদ্র বন্দরের রূপ দিতে যাচ্ছে সরকার। ইতোমধ্যে ১৭ হাজার কোটি টাকার একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে একনেকে।
এ প্রসঙ্গে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ১৪ হাজার কোটি টাকার ডিপিপি অনুমোদন দেয়া হয়েছে। একনেক অনুমোদন দিলেই আমাদের কার্যক্রম শুরু হয়ে যাবে।
সিঙ্গাপুরসহ বিশ্বের গভীর সমুদ্র বন্দরগুলোর মতোই মাতারবাড়ি বন্দরেও থাকছে আধুনিক সব ব্যবস্থা। এখানে সাগরে বাঁধ দেয়ার মাধ্যমে ১ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ একটি চ্যানেল সৃষ্টি করা হয়েছে। যে চ্যানেলের গভীরতা হলো ১৬ মিটারের বেশি এবং প্রস্থে অন্তত ৩০০ মিটার। ফলে বিশাল আকৃতির মাদার ভ্যাসেলগুলোকে প্রধান জেটির পরিবর্তে আর বর্হিনোঙ্গরে অবস্থান নিতে হবে না।
কমডোর এম শফিউল বারী বলেন, উপর থেকে যে পলি আসছে তাকে বাঁধা দিচ্ছে। এ কারণে পলি আমাদের চ্যানেলে ঢুকতে পারছে না। 
পরিকল্পনা অনুযায়ী এখানে মোট জেটি থাকবে তিনটি। এর মধ্যে একটি জেটিতে বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নামলেও বাকি দু’টি জেটিতে আটটির বেশি জাহাজ একযোগে পণ্য খালাস করতে পারবে। একই সাথে ১০ হাজার টিইউএস কন্টেইনার ধারণ ক্ষমতার ইয়ার্ড তৈরি হবে এ বন্দরে। ২০২৬ সালের মধ্যে জেটি এবং তার পরের বছর ইয়ার্ড নির্মাণ শেষে অপারেশনে যাবে এ বন্দর।
এ প্রসঙ্গে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন, অর্থনীতির জন্য এটা ব্যাপক ভূমিকা রাখবে। সবকিছুকে সাপোর্ট দেবার জন্য এখানে বন্দর করাটা জরুরী ছিল।
মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের মোট ব্যয়ের প্রায় ১৩ হাজার কোটি টাকার যোগান দিচ্ছে জাইকা। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop