শেয়ার বাজার পুঁজিবাজারে আসছে সরকারি প্রতিষ্ঠানগুলো

০৫-০২-২০২০, ১২:২২

সময় সংবাদ

fb tw
আবারো সরকারি কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে পুঁজিবাজারে আনার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। ঢাকা স্টক এক্সেচঞ্জ ও মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন বলছে, মুনাফায় থাকা সরকারি প্রতিষ্ঠানগুলোকে দ্রুত তালিকাভুক্ত করতে পারলে পুঁজিবাজারে তার ইতিবাচক প্রভাব পড়বে। তবে বিশ্লেষকরা শঙ্কা প্রকাশ করে বলছেন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে জবাবদিহিতার মধ্যে আনতে না পারলে অতীতের মত এবারও সফল হবে না তালিকাভুক্তির উদ্যোগ। 
দেশের পুঁজিবাজারে গত দশ বছরে কয়েকদফায় বড় ধরনের পতন দেখা গেছে। মাঝে কখনো কখনো ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও তা স্থায়ী হয়নি। এর জন্য সবসময়ই বিশ্লেষকরা পুঁজিবাজারে ভালোমানের প্রতিষ্ঠানের শেয়ারের অভাবকে সামনে এনেছেন। পরামর্শ দিয়েছেন ব্যবসা ভালো করছে এমন দেশী-বিদেশী এবং সরকারি প্রতিষ্ঠানগুলোকে বাজারে তালিকাভুক্ত করার উদ্যোগ নিতে। সম্প্রতি অর্থমন্ত্রী বিদ্যুত ও জ্বালানি খাতের সরকারি ৫ প্রতিষ্ঠানের শেয়ার পুঁজিবাজারে আনার কথা জানান। বলেন বাজারে ছাড়া হবে তালিকাভূক্ত ২ প্রতিষ্ঠানের আরো শেয়ার । সরকারি প্রতিষ্ঠানগুলোর শেয়ার বাজারে আনার ঘোষণাকে স্বাগত জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।
ডিএসই পরিচালক শাকিল রিজভী বলেন, কোম্পানিগুলোর পারফমেন্স যদি ভালো হয়, তাহলেই মার্কেট ভালো হবে। আমি মনে করি অগ্রাধিকার দিয়ে ভালো কোম্পানিগুলোকে দ্রুত পুঁজিবাজারে আনার ব্যবস্থা করা দরকার। 
তবে এর আগেও বারবার ঘোষণা দেয়ার পরও পুঁজিবাজারে আসেনি সরকারি অনেক প্রতিষ্ঠানের শেয়ার। অতীতের এ ব্যর্থতা আমলে নিয়ে এবার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে জবাবদিহিতার আওতায় আনার পরামর্শ দেন বিশ্লেষকরা।
পুঁজিবাজার বিশ্লেষক আবু আহমেদ বলেন, একটা রিপোটিং সিস্টেম থাকার প্রয়োজন। কারণ এই দেশে কিছুই হয় না। দশ বছর ধরে বলা হচ্ছে সরকারি শেয়ার পুঁজিবাজারে নিয়ে আসবে। সাবেক অর্থমন্ত্রী ঘোষণাও দিয়েছেন, যে ওই দিন থেকে শুরু হবে। কিন্ত একটা শেয়ার ও বিক্রি করা হয়নি। কিন্তু যারা এই শেয়ার বিক্রি করেনি, তাদেরকে কি শাস্তির আওতায় আনা হয়েছে। 
ভালোমানের দেশী-বিদেশী প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করতে প্রণোদনা হিসেবে তালিকাভুক্ত প্রতিষ্ঠানকে বাড়তি করছাড়ের আহ্বানও জানাচ্ছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop