স্বাস্থ্য সতর্কবার্তা দেয়া সেই চিকিৎসকও করোনায় আক্রান্ত

০৪-০২-২০২০, ১৩:৪৭

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
সতর্কবার্তা দেয়া সেই চিকিৎসকও করোনায় আক্রান্ত
চীনের করোনা ভাইরাস নিয়ে সর্ব প্রথম যে চিকিৎসক সতর্কবার্তা দিয়েছিল এবার তিনিও এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সবার আগে এ প্রাণঘাতী ভাইরাসটির অস্তিত্ব টের পেয়েছিলেন ও ভয়াবহতা বুঝতে পেরেছিলেন চিকিৎসক লি ওয়েনলিয়াং। শনিবার ডা. লির শরীরে এ সংক্রমণ ধরা পড়ার পর স্থানীয় একটি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি হন তিনি।
মার্কিন গণমাধ্যম সিএনএনের খবরে জানা গেছে, উইচ্যাটে গত বছরের ৩০ ডিসেম্বর তার মেডিকেল স্কুলের সাবেক শিক্ষার্থীদের গ্রুপে ডা. লি জানিয়েছিলেন, স্থানীয় একটি সামুদ্রিক খাবার বিক্রির বাজারের সঙ্গে সংশ্লিষ্ট সাতজন একটি বিশেষ ধরনের ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর তিনি পেয়েছেন।
এটি অনেকটা সার্সের মতো। তিনি সেখানে ব্যাখ্যা করে নিচের বন্ধুদের সতর্ক করে বলেন যে, তার গবেষণা অনুযায়ী এটি আসলে করোনা ভাইরাস। এ জন্য বন্ধুদের সবাইকে সতর্ক থাকতেও বলেন তিনি। এগুলো সবই ছিল অনানুষ্ঠানিক কথাবার্তা।
কিন্তু তার সেই চ্যাট গ্রুপের আলাপের স্ক্রিনশট সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়লে গুজব ছড়ানোর অভিযোগে উহান পুলিশের হাতে আটক হন ৩৪ বছর বয়সী এ শিক্ষক।
সেই মুহূর্তে এ রোগটি সম্পর্কে তথ্য ছড়াতে চায়নি কর্তৃপক্ষ। কিন্তু দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। রুপ নেই আধুনিক বিশ্বের নতুন মহামারীতে।
এদিকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সহায়তাকে স্বাগত জানানোর কথা জানিয়েছে চীন। যদিও একদিন আগে ওয়াশিংটনের বিরুদ্ধে ত্রাস সৃষ্টি করার অভিযোগ করেছে বেইজিং। সোমবার দিনশেষে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২৫। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২০ হাজার।
এর আগের দিনের চেয়ে মৃতের সংখ্যা ৬৫ জন বেড়ে গেছে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। তবে এসব মৃত্যু মধ্য হুবেইপ্রদেশেই ঘটেছে।
রয়টার্স জানিয়েছে, গত বছরের শেষ দিন চীনের হুবেইপ্রদেশের উহান শহরে প্রথম এ ভাইরাস সংক্রমণের বিষয়টি ধরা পড়ার পর থেকে একদিনে এত বেশি মৃত্যু ও নতুন রোগীর তথ্য আর আসেনি।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop