বাণিজ্য সময় করোনার প্রভাবে পাইকারিতেও ঊর্ধ্বমুখী পেঁয়াজ-রসুনের দাম

০৪-০২-২০২০, ১২:৩৫

কমল দে

fb tw
করোনা ভাইরাসের প্রভাবে আবারো অস্থির হয়ে উঠেছে দেশের পেঁয়াজ-আদা ও রসুনের বাজার। চীন থেকে জাহাজীকরণ বন্ধ থাকায় সরবরাহের ঘাটতি দেখিয়ে প্রতি কেজি পেঁয়াজে ১০ টাকা, রসুন ৩০ টাকা এবং আদার দাম ২০ টাকা বেড়েছে। তবে সরবরাহ বাড়ার পাশাপাশি ক্রেতা না থাকায় কমছে ভোজ্যতেল ও ছোলার দাম। 
ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার পর মিয়ানমার এবং চীন হয়ে উঠেছিল বাংলাদেশের মূল ভরসা। আর আদা এবং রসুনের মূল বাজারই হলো চীন। কিন্তু করোনা ভাইরাসের কারণে বিপর্যস্ত চীনের বাজার ব্যবস্থা। এ অবস্থায় চীন থেকে জাহাজীকরণ বন্ধ থাকায় প্রতিদিনই আদা-রসুন ও পেঁয়াজের দাম বাড়ছে। গত সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজ ৮৫ থেকে ৯০ টাকা হলেও এ সপ্তাহে ১০০ টাকা। একইভাবে ১৪০ টাকার রসুন ১৭০ টাকা এবং ১১০ টাকার আদা বিক্রি হচ্ছে ১৩০ টাকা দরে।
খাতুনগঞ্জ মেসার্স অছি উদ্দিন সওদাগরের মালিক রুহুল আমিন চৌধুরী বলেন, গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে রসুন ও আদার দাম প্রায় ২০ থেকে ৩০ টাকা বেড়ে গেছে। 
খাতুনগঞ্জ মেসার্স মোকতাকিন ট্রেডিংয়ের মালিক সেলিম উদ্দিন খান বলেন, করোনা ভাইরাসের কারণে চীনের সব সেক্টরই বন্ধ রয়েছে। সেখানে শ্রমিকদের বাসা থেকে বের না নির্দেশ দিয়েছে সরকার। তার কারণেই জাহাজীকরণ বন্ধ রয়েছে। 
অন্যদিকে করোনা ভাইরাসের কারণে ভোজ্যতেলের বাজারের আন্তর্জাতিক বুকিংও অনেকটা কমে গেছে। বর্তমানে দাম কিছুটা কমলেও সংকট সৃষ্টি হবে আগামীতে।
খাতুনগঞ্জ আর এন এন্টারপ্রাইজ মালিক আলমগীর পারভেজ বলেন, করোনা ভাইরাস নিয়ে আন্তর্জাতিক বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে জরুরি অবস্থা জারি করেছে। এ কারণে আন্তর্জাতিক বাজারের বুকিং কমে গেছে। এজন্য রমজানেই বাজার দর বেড়ে যাবে। 
অষ্ট্রেলিয়ায় দাবানল পরিস্থিতির উন্নতি হওয়ায় বাংলাদেশে ছোলার দাম প্রতি কেজিতে কমেছে ৩ টাকা। ৬৩ টাকার ছোলা এখন ৬০ টাকা।
খাতুনগঞ্জ মেসার্স সবুজ স্টোরের ম্যানেজার যীশু দেব বলেন,গতবছর ছোলার দাম ছিলা ৬৩ টাকা প্রতি কেজি ছিল, তা এখন আমরা ৬০ টাকা প্রতি কেজি বিক্রি করতেছি। তাও বাজারে ক্রেতা কম রয়েছে, তাই ছোলার দামও কম।
নানা অজুহাত দেখিয়ে কেজিতে ১ টাকা বেড়ে চিনি বিক্রি হচ্ছে ৬০ টাকায়।
খাতুনগঞ্জ মেসার্স এ এম এন্টারপ্রাইজের মালিক মাহমুদুল আলম লিটন বলেন, বর্তমানে চিনির বুকিং একটু বেড়ে গেছে। সে কারণে বাংলাদেশের যে সরকারি প্রতিষ্ঠানগুলো রয়েছে তারাও চিনির দাম ১ টাকা বাড়িয়ে ৬০ টাকা বিক্রি করছে।
সংকটের কথা বললেও বিভিন্ন পণ্যবাহী ৩শ’র বেশি ট্রাক ঢুকেছে খাতুনগঞ্জে মঙ্গলবার।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop