স্বাস্থ্য উহান ফেরতরা ভালো আছেন, থাকা-খাওয়ার অভিযোগ ভিত্তিহীন

০৩-০২-২০২০, ১৪:০৬

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
চীনের উহান থেকে ফেরত আসা যেসব বাংলাদেশিকে রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে রাখা হয়েছে তারা সবাই ভালো আছেন। তাদের থাকা-খাওয়ার কোনো সমস্যা নেই বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।     
সোমবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালী আইইডিসিআর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা।
সংবাদ সম্মেলনে সাংবাদিকরা প্রতিষ্ঠানটির পরিচালককে প্রশ্ন রাখেন, আশকোনায় হজ ক্যাম্পে থাকা অনেকেই ফোনে অভিযোগ করছেন তাদের থাকা-খাওয়ার এবং মশার  সমস্যা রয়েছে।
 
তবে আশকোনায় থাকা বাংলাদেশিদের মশা এবং খাবারের বিষয়ে ওঠা অভিযোগ অস্বীকার করেছে আইডিসিআর। প্রথম দিকে সমস্যা থাকলেও সিটি করপোরেশন ও আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় সবার মৌলিক চাহিদা পূরণ করার কথা বলছে আইডিসিআর।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কর্মকর্তা বলেন, আপনাদের এ অভিযোগটি একবারে মেনে নিতে পারছি না। কারণ আমি দুইদিন ধরে সেখানে ছিলাম, খাবারের কোনো সমস্যা নেই। প্রথম দিন মশা ছিল। আপনারা জানেন, হজের সময় যে ব্যবস্থা নেয়া হয় সেটা তো অন্য সময় থাকে না। তারপরও ব্যবস্থা নেয়া হয়, তাড়াতাড়ি সব ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি। সেদিন মশা ছিল, তবে তারপর আর মশা নেই, স্পেশালি সিটি করপোরেশন প্রতিদিন কয়েকবার করে স্প্রে করছে।    
গতকাল হাসপাতালে ভর্তি ৮ বাংলাদেশির করোনা ভাইরাস পরীক্ষার প্রতিবেদন পেয়েছি, হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাদের শরীরে করোনা ভাইরাসের আলামত পাওয়া যায়নি বলে জানিয়ে তিনি বলেন, মূলত ফেরত আসা ৩১২ বাংলাদেশির কারো শরীরেই করোনা ভাইরাসের অস্তিত্ব মেলেনি।
তিনি বলেন, উহান থেকে আসা ৭ বাংলাদেশিকে পরীক্ষা শেষে আবারো ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে আশকোনো হজ ক্যাম্পে। আর আন্তঃসত্ত্বা নারীর ঝুঁকি থাকায় তাকে রাজধানীর সিএমএইচ হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। এছাড়া উহান থেকে ফেরত আসা সব বাংলাদেশির বিমানে থাকা অবস্থায় পরীক্ষা নিরীক্ষা করা হয়। তখন আট জনের তাপমাত্রা থাকায় তাদের হাসপাতালে রাখা হয়।
তবে সিএমএইচ হাসপাতালে যিনি ছিলেন তিনি এখনো সেই হাসপাতালেই পর্যবেক্ষণে রয়েছেন। তার ছোট বাচ্চা থাকায় তাকে সেখানে রাখা হয়েছে, আরেকটি পরিবারে ছোট্ট বাচ্চা থাকায় তাদেরও সেখানে রাখা হয়েছে বলে জানান আইইডিসিআর পরিচালক।
গতকাল যদিও একজনের তাপমাত্রা বেশি হওয়ায় তাকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি রাখা হয়েছে, তবে তার অবস্থা স্থিতিশীল আছে। বাকিরা সবাই ভালো আছেন।
এদিকে, সম্ভাব্য সংক্রমণ এড়াতে উহান থেকে আসা বাংলাদেশি নাগরিকদের কোয়ারান্টাইন করে রাখা হয়েছে আশকোনা হজ ক্যাম্পে। তবে সঙ্গে শিশু সন্তান থাকায় ৩টি পরিবারকে কোয়ারান্টাইন করা হয়েছে আমর্ড ফোর্স মেডিকেল কলেজ হাসপাতালে।
চীনের উহান থেকে দেশে ফিরেছেন ৩১২ জন বাংলাদেশি। এছাড়া নিজ দেশে ছুটি কাটিয়ে ২৩ জন চীনা নাগরিকও শনিবার ঢাকায় ফিরে এসেছেন। তাদের মধ্যে ৮ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়। বাকি ৩২৫ জন বাংলাদেশি ও চীনা  নাগরিককে কোয়ারেন্টাইনের জন্য আশকোনা হজ ক্যাম্পে রাখা হয়েছে। তবে সেখানে গণরুমের মেঝেতে ঢালাও বিছানা ও একসঙ্গে অনেকের থাকার ব্যবস্থা নিয়ে হতাশা প্রকাশ করেছেন চীন থেকে আসা ব্যক্তিরা।
এদিকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, কিছুটা  ঝুঁকি থাকলেও সর্ত্কতার সঙ্গে তাদের পর্যবেক্ষণ করা হবে।
৩১২ জন বাংলাদেশি নাগরিককে নিয়ে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি শনিবার বেলা ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। তাদের মধ্যে ৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয় এবং বাকিদের আশকোনা হজ ক্যাম্পে নিয়ে যাওয়া যায় হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop