পশ্চিমবঙ্গ ভারতে বিক্ষোভে আবারও গুলি, নিহত ১

০২-০২-২০২০, ১৬:৪৯

সময় সংবাদ

fb tw
ভারতে বিক্ষোভে আবারও গুলি, নিহত ১
ভারতে তিনদিনের ব্যবধানে সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভকারীদের ওপর আবারও গুলি চালানোর ঘটনা ঘটেছে।
শনিবার (০১ ফেব্রুয়ারি) দিল্লির শাহিনবাগে বিক্ষোভকারীদের ওপর প্রকাশ্যে গুলি চালায় এক যুবক। এ ঘটনায় হামলাকারীকে গ্রেফতার করেছে পুলিশ।
সিএএ-বিরোধী আন্দোলনকারীদের দেশের শত্রু আখ্যা দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
এদিকে, সংশোধিত নাগরিকত্ব আইনকে ভারতীয় সংবিধানের স্পষ্ট লঙ্ঘন উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
শনিবার নয়াদিল্লির শাহিনবাগে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভকারীদের ওপর বিজেপির বিতর্কিত শ্লোগান জয় শ্রী রাম বলেই অতর্কিত কয়েক রাউন্ড গুলি চালায় এক যুবক।
পরে পুলিশ তাকে গ্রেফতার করে নিরাপত্তা হেফাজতে নিয়ে যায়। গ্রেফতার যুবকের নাম কপিল গুজ্জার বলে জানা গেছে। ভারতকে হিন্দু রাষ্ট্র দাবি করে সেখানে নাগরিকত্ব আইনবিরোধীদের প্রতি ক্ষোভ থেকেই এই হামলা বলে জানায় গুজ্জার।
দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর যুবকের গুলি চালানোর ঘটনার তিনদিনের মাথায় শনিবার আবারো এ হামলার ঘটনা ঘটলো। পুলিশের সামনে প্রকাশ্যে গুলি চালানোর ঘটনায় ক্ষোভ জানিয়েছে সিএএ বিরোধী আন্দোলনকারীরা।
তারা বলছে, পুলিশের ব্যারিকেড ও কড়া নিরাপত্তা ব্যবস্থা রয়েছে এখানে। সেখানে কীভাবে অস্ত্র নিয়ে একজন প্রবেশ করে? আর অস্ত্র ও গুলি পেলো কোথায়? সব কিছুদিল্লি পুলিশের সামনে হয়েছে। পুলিশ আসলে কী চায়?
দিল্লির শাহিনবাগ ছাড়াও রাজধানীর বিভিন্ন অংশে নাগরিকত্ববিরোধী বিক্ষোভ হয়েছে। শনিবারও ভারতের বিভিন্ন স্থানে বিতর্কিত আইন বাতিলের দাবিতে বিক্ষোভ করেন আন্দোলনকারীরা।
নাগরিকত্ববিরোধীদের সমালোচনা করে চলমান সংকটের জন্য আগের সরকারের ওপর দায় চাপিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, দিল্লির বিভিন্ন স্থানে যারা আন্দোলন করছেন তারা সিএএ'র বিরুদ্ধে নয় বরং দেশের বিরুদ্ধে আন্দোলন করছে। যারা ভারতের উন্নয়ন দমাতে চায় তারাই এ আন্দোলন করছে।
এদিকে, ভারতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব আইন করা হয়েছে উল্লেখ করে এ বিষয়ে মার্কিন আইনপ্রণেতাদের কাছে উদ্বেগ প্রকাশ করেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। নাগরিকত্ব আইনকে ভারতীয় সংবিধানের স্পষ্ট লঙ্ঘন উল্লেখ করে সংগঠনটি জানায়, সংখ্যালঘু মুসলিমদের রাষ্ট্রহীন করার উদ্দেশ্যে সিএএ এবং এনআরসি করেছে ভারত।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop