সিটি নির্বাচন ইসির প্রতি আস্থাহীনতাই ভোটার কম আসার কারণ, মত বিশ্লেষকদের

০২-০২-২০২০, ০৯:১৩

নাজমুস সালেহী

fb tw
নির্বাচন কমিশনের প্রতি আস্থাহীনতাই ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ার মূল কারণ বলে মনে করছেন বিশ্লেষকরা। ইভিএম নিয়েও ভোটারদের সন্দেহ দূর করতে ব্যর্থ হয়েছে কমিশন। সেই সঙ্গে অনেক জরিপে উঠে এসেছে পূর্ব নির্ধারিত ফল। তবে কারণ যাই হোক ভোটার উপস্থিতির এ হাল গণতন্ত্রের জন্য শুভ নয় বলে মনে করছেন বিশ্লেষকরা।
ঢাকার দুই সিটি নির্বাচন সংঘাতহীন হলেও ভোটার উপস্থিতি ছিল হতাশাব্যঞ্জক। খোদ প্রধান নির্বাচন কমিশনারই জানান, ৩০ শতাংশেরও কম ভোট পড়ার কথা।
বিশ্লেষকরা বলছেন, নির্বাচন কমিশনের প্রতি আস্থাহীনতা, প্রচারণা চলাকালীন আচরণবিধি লঙ্ঘন ঠেকাতে কমিশনের ব্যর্থতার কারণে কেন্দ্রে যাননি ভোটাররা।
নির্বাচন বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেন, প্রচারণা যত বেড়েছে তত দেখা গেল হাঙ্গামা হয়তো কম হয়েছে, কিন্তু যে কয়েকটা হয়েছে সেখানেও কোনো অ্যাকশনে আমরা যেতে দেখিনি। তাছাড়া নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ে যারা আছে তাদের কার্যক্রমেও ভোটাররা আশ্বস্ত হননি।
এম সাখাওয়াত হোসেন আরও বলেন, কেউ বলছেন ও ১৭০টা দখল করে নেবে, কেউ বলছেন যে বাইরে থেকে লক্ষ লক্ষ সন্ত্রাসীরা আসছে, এতে করে দুর্বল বা প্রান্তিক ভোটাররা আর কেন্দ্রে যেতে চায় না। বিশেষ করে নারী ভোটাররা যেতে চান না, নতুন ভোটাররা দ্বিধায় পড়েন, এটা একটা বড় বিষয় ছিল।
stay home stay safe
রাজনৈতিক বিশ্লেষক মোবাশ্বের হোসেন বলেন, এই নির্বাচনটা এমন একটা নির্বাচন, যার মাধ্যমে সমগ্র দেশের রাজনৈতিক পট পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই, এই কারণে মধ্যবিত্ত-উচ্চমধ্যবিত্ত যারা, তারা ভোট দিতে যাওয়ার কোনো আগ্রহই পাননি।
মোবাশ্বের হোসেন আরও বলেন, ইভিএমটা দিয়ে কী কী অন্যায় করা যায়, আর কী কী করা যায় না, সেটা যদি ১-২ মাস আগে মানুষের কাছে উন্মুক্ত করে দেয়া হতো এবং সবকটি দলকে ইভিএমের প্রতি আগ্রহী করতে পারা যেতো, তাহলে সাধারণ মানুষ আর বলতো না।
ইভিএম নিয়ে বিএনপির নেতিবাচক প্রচারণা, কেন্দ্র দখল ও ভোট প্রভাবিত করার পাল্টাপাল্টি অভিযোগও ভীত করেছে ভোটারদের। এসবের বিপরীতে কমিশন জনগণকে আশ্বস্ত করতে পারেনি বলেও মনে করেন তারা।
ভোটাধিকার প্রয়োগে এমন উদাসীনতা গণতন্ত্র ও রাষ্ট্রের জন্য অশনিসংকেত বলে মত বিশ্লেষকদের। 

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop