বাংলার সময় করোনা ভাইরাস পরীক্ষায় নেই প্রয়োজনীয় সরঞ্জাম

৩০-০১-২০২০, ১৯:৫৫

ব্রাহ্মণবাড়িয়া ব্যুরো

fb tw
করোনা ভাইরাস পরীক্ষায় নেই প্রয়োজনীয় সরঞ্জাম
করোনা ভাইরাস রোধে দেশের সীমান্তবর্তী চেকপোস্টগুলোতে হেলথ ডেস্ক বসানো হয়েছে। তবে মহামারী এ ভাইরাস শনাক্তে নেই প্রয়োজনীয় সরঞ্জাম ও উপকরণ। লোক দেখানো পদক্ষেপের অভিযোগ করে ক্ষোভ জানিয়েছেন পাসপোর্ট যাত্রী ও সাধারণ মানুষ।
চীন ছাড়িয়ে বিশ্বের বেশ কয়েকটি দেশে 'করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। প্রতিবেশী দেশ ভারতের কেরালায় আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। ঝুঁকিতে রয়েছে বাংলাদেশও।
এমন পরিস্থিতিতে করোনা প্রতিরোধে দেশের সব জেলায় প্রয়োজনীয় ব্যবস্থা ও প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরপরই বিশেষ করে চীন থেকে আসা যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে। স্থলবন্দরগুলোতে খোলা হয়েছে হেলথ ডেস্ক।
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরের আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে প্রতিদিন এক থেকে দেড় হাজার যাত্রী ভারত-বাংলাদেশে যাতায়াত করেন। গুরুত্বপূর্ণ এই স্থলবন্দরে এই ভাইরাস রোধে পরীক্ষার জন্য নেই কোনো উপকরণ। অথচ ভারতের অংশে রয়েছে উন্নত পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থা।
বিষয়টি স্বীকার করেছেন আখাউড়া স্থলবন্দরে দায়িত্বরত হেলথ ডেস্কের সদস্যরা। আখাউড়া স্থলবন্দরে দায়িত্বরত মেডিকেল টেকনোলজিস্ট ইদ্রিস ভূইয়া বলেন, আমরা আগে রোগীদের জিজ্ঞাস করি সাম্প্রতিক কোন জ্বর হয়েছে কিনা। কাশি, চোখ লাল আছে কিনা। এখানে রোগীদের পরীক্ষার জন্য থার্মোমিটার ও ভিপি আছে আর কিছু নেই। 
এদিকে হিলি স্থলবন্দরে থার্মাল স্ক্যানারের অভাবে স্বাস্থ্য পরীক্ষা না করায় উদ্বিগ্ন যাত্রীরা। তারা বলেন, এখানে পরীক্ষা করার মতো যথেষ্ট ব্যবস্থা নেই।  
সংক্রমণ ঠেকাতে বেনাপোল বন্দরে গত ১৭ জানুয়ারি থেকে এখন পর্যন্ত প্রায় সাড়ে তিনহাজার যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। এই ইমিগ্রেশন থেকে প্রতিদিন ৮ থেকে ১০ হাজার দেশি, বিদেশি পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করেন। যার ১২ শতাংশই বিদেশি নাগরিক।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop