পশ্চিমবঙ্গ মুর্শিদাবাদে বিক্ষোভকারী নিহতের পেছনে ‘ষড়যন্ত্র’

৩০-০১-২০২০, ১৮:০৮

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
মুর্শিদাবাদে বিক্ষোভকারী নিহতের পেছনে ‘ষড়যন্ত্র’
সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জির প্রতিবাদে ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে বিক্ষোভে, দুজন নিহত হওয়ার ঘটনাকে 'ষড়যন্ত্র' হিসেবে আখ্যা দিয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। যারা সিএএ-বিরোধী আন্দোলন ভেস্তে দিতে চায় তাদের খুঁজে বের করারও দাবি জানিয়েছে দলটি। 
এ অবস্থায় রাজধানী নয়াদিল্লিতে সিএএ-বিরোধী বিক্ষোভে প্রতিবাদকারীরা অভিযোগ করেন, পাকিস্তান সেনাবাহিনীর মতোই নিষ্ঠুর আচরণ করছে ভারতীয় সেনারা। তবে আইনটি নিয়ে চিন্তিত না হয়ে বিজেপির ওপর ভরসা রাখার আহ্বান মোদি প্রশাসনের।
বুধবার (২৯ জানুয়ারি) পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে নাগরিকত্ব আইন ও নাগরিক তালিকা এনআরসি বিরোধী বিক্ষোভে ব্যাপক সংঘর্ষ হয়। এ ঘটনার জন্য তৃণমূল কংগ্রেসকে দায়ী করেছেন আন্দোলনকারীরা। তবে হামলাকে অনাকাঙ্ক্ষিত উল্লেখ করে তৃণমূলের জ্যেষ্ঠ নেতা পার্থ চট্টোপাধ্যায় বলেন, এর পেছনে কারা আছে তা খুঁজে বের করা হবে।
প্রতিদিনকার মতো বিক্ষোভ হয়েছে রাজধানী নয়াদিল্লিতেও। এখানে প্রতিবাদকারীরা অভিযোগ করেন, পাকিস্তানি সেনাদের মতো বর্বর আচরণ করছে ভারতীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
প্রতিবাদকারীরা বলেন, সরকারের বিরুদ্ধে কিছু বললেই পাকিস্তানি আখ্যা দেয়া হচ্ছে। কেন এমনটা হবে? আর পাকিস্তান কোনো শত্রু দেশ নয়। তবে তাদের খারাপ দিকগুলো ঠিকই ভারত সরকার গ্রহণ করেছে।
stay home stay safe
কেরালার বিধানসভাতেও নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ হয়েছে। বিধায়করাই এতে অংশ নেন।
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ বন্ধ করতে আহ্বান জানিয়েছেন বিজেপি নেতারা। তারা বলছেন, ভারতকে সিরিয়া বানাতে চায় একটি মহল। আর মুসলিম সমাজকে ধৈর্য ধরার আহ্বান জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
তিনি বলেন, আপনারা বিরোধী দল, আপনি বিরোধী দলের দায়িত্ব পালন করুন। সরকারকে ঝামেলার মধ্যে ফেলে দেবেন না। আর মুসলিমরা আপনারা বিজেপিকে ভোট দিন আর না দিন, আমাদের বেঈমান বলে আখ্যা দেবেন না।
ক্ষমতাসীন বিজেপি বলছে, নাগরিকত্ব আইনটি বাতিলের কোনো সুযোগ নেই। তাই আন্দোলনকারীদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান দলটির। এদিকে ইউরোপিয়ান পার্লামেন্টে সিএএ-বিরোধী প্রস্তাব পাস হওয়ার কথা থাকলেও তা আপাতত স্থগিত হয়েছে। তবে দাবি মানা না হলে কোনো কর্মসূচিই প্রত্যাহার হবে না বলে জানান আন্দোলনকারীরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop