মহানগর সময় জরাজীর্ণ কালুরঘাট রেলসেতু, যান চলাচল ঝুঁকিপূর্ণ

৩০-০১-২০২০, ১০:০৪

কমল দে

fb tw
বোয়ালখালীসহ দক্ষিণ চট্টগ্রামের লাখ লাখ বাসিন্দার কাছে মরণ ফাঁদ হিসেবে দেখা দিয়েছে কালুরঘাট রেলসেতু। শত বছরের পুরাতন এ সেতু জরাজীর্ণ হয়ে পড়ায় যানবাহনে চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। সেই সঙ্গে একমুখী চলাচল হওয়ায় সেতুর দু’পাড়ে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় শত শত যানবাহনকে। তাই কর্ণফুলী নদীর উপর আরেকটি সড়ক সেতু নির্মাণের দাবি স্থানীয় বাসিন্দাদের।
কালুরঘাট সেতু দিয়ে প্রতিদিন ৮০ থেকে ৯০ হাজারের বেশি যানবাহন চলাচল করলেও গাড়িরচালক কিংবা যাত্রী কেউই নিশ্চিত করে বলতে পারবেন না কতক্ষণে এ সেতু পার হতে পারবেন।
ভুক্তভোগীরা জানান, ভাঙাচোরা সেতু দিয়ে চলাচল করতে অনেক সমস্যা হয়। আর অনেক সময় চলে যাচ্ছে। তারপর চলাচল করতে হচ্ছে। পারাপারে সময় বেশি যাওয়ায় অ্যান্বুলেন্সে থাকা রোগীদের এখানেই বসে থাকতে হয় ঘণ্টার পর ঘন্টা। সেই সঙ্গে ওই সময়ে চট্টগ্রাম থেকে দোহাজারিগামী রেলের শিডিউল থাকে তাহলে অপেক্ষার সময় ৩ ঘণ্টা ছাড়িয়ে যায়।
বোয়ালখালীর ৫ লাখ মানুষের পাশাপাশি রাঙ্গুনীয়া, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া এবং লোহাগাড়া হয়ে বান্দরবান ও কক্সবাজারের একাংশের মানুষকে চলাচলের জন্য নির্ভর করতে হয় এ কালুরঘাট সেতুর উপর।
১৯৩০ সালে রেল সেতু হিসেবে এটির উদ্বোধন করা হলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বার্মা ফ্রন্টে সৈন্য আনা-নেয়ার জন্য এটি সড়ক সেতু হিসেবেও ব্যবহার হতে শুরু করে।
 প্রকল্প পরিচালক মোহাম্মদ মফিজুর রহমান বলেন, আরেকটা প্রকল্প হাতে নেয়া হয়েছে সেটা চট্টগ্রাম থেকে দোহাজারি। এটি এডিবির আর্থিক সহায়তার ফিজিবিলিটি স্ট্যাডি করা হয়েছে। আর পুরো নকশা করা হয়েছে। শিগগিরই গণপূর্ত বিভাগ থেকে অনুমোদন হবে বলে আশা করছি।
জরাজীর্ণতার কারণে প্রায়ই সেতুর উপর দুর্ঘটনায় পড়ছে নানা ধরণের যানবাহন। তাই নতুন একটি রেলসহসড়ক সেতুর দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন-সংগ্রাম করছেন স্থানীয়রা।
কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক মোহাম্মদ আবদুল মোমিন বলেন, দ্রুত গতির ট্রেন যাবে, সেহেতু সেখানে আলাদা রেল সেতু করতে হবে। রেল বিভাগ যদি রেলের জন্য আলাদা সেতু করে, আমাদের জন্য আলাদা অবশ্যই সড়ক সেতু দিতে হবে এটাই আমাদের দাবি।
তবে রেল সেতু হওয়ায় প্রতি বছর ইজারার মাধ্যমে কোটি কোটি টাকা টোল আদায় করছে রেল কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop