বাণিজ্য সময় বাজার নিয়ন্ত্রণে মনিটরিং টিম গঠন সরকারের

২৯-০১-২০২০, ১৭:১১

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
বাজার নিয়ন্ত্রণে মনিটরিং টিম গঠন সরকারের
চালের মূল্য নিয়ন্ত্রণে বিশেষ মনিটরিং টিম গঠন করেছে সরকার। কারসাজির মাধ্যমে কেউ যাতে চালের মূল্য বৃদ্ধি করতে না পারে সেজন্য এ পদক্ষেপ নিয়েছে খাদ্য মন্ত্রণালয়। বুধবার (২৮ জানুয়ারি) খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মো. শামীম হাসান এবং খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ এর স্বাক্ষরিত পৃথক দুটি অফিস আদেশে বাজার মনিটরিং টিম গঠন করার বিষয়টি জানানো হয়।
ওই আদেশে বলা হয়, খাদ্যশস্যের বাজার মূল্যের উর্ধ্বগতির প্রবণতা রোধ, নিন্ম আয়ের জনগোষ্ঠীকে সহায়তা এবং বাজার দর স্থিতিশীল রাখা, কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করার স্বার্থে খাদ্য মন্ত্রণালয় এবং খাদ্য অধিদপ্তরের অধীনে মোট ৭টি বাজার মনিটরিং টিম গঠন করা হয়েছে। এবং খাদ্যমন্ত্রীর নির্দেশ অনুসারে ধানের দামের সঙ্গে চালের দামের সামঞ্জস্য রাখতে হবে। কোন ক্রমেই যেন মিল মালিক এবং ব্যবসায়ীরা বাড়তি সুবিধা না নিতে পারে।  
একই সঙ্গে চালের বাজার অস্থিতিশীল  করতে কেউ যদি কারসাজির চেষ্টা করে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়ারও নির্দেশনা দেয়া হয়। 
চালের বাজারদরে ঊর্ধ্বগতি প্রবণতা রোধে ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিনে তদারকির জন্য খাদ্য মন্ত্রণালয়ের অধীনে ৪টি এবং খাদ্য অধিদপ্তরের অধীনে ৩ টি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। কমিটিগুলোকে বাজারদর সংগ্রহ করে খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে, ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিনে তদারকি করে বাজারদর সংগ্রহপূর্বক প্রতিবেদন দাখিল, বাজার পরিদর্শনে দিনের বাজারদর ও আগের দুই দিনের বাজারদর সংগ্রহ করে প্রতিবেদন প্রস্তুত এবং বাজারে চাল ও আটার বিক্রয়মূল্য ও ক্রয়মূল্যের তথ্য সংগ্রহ। বাজার মনিটরিংয়ের দায়িত্বে থাকা কমিটিগুলো প্রতিদিন বাজার মনিটরিং করবে। 
খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন কমিটি-১ এর নেতৃত্বে রয়েছেন যুগ্ম সচিব মোছা. কামার জাহান, কমিটি-২ এর নেতৃত্বে আছেন উপ সচিব রায়না আহমদ, কমিটি-৩ এর নেতৃত্বে আছেন উপ সচিব মো. শামীম হাসান এবং খাদ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব মোছা. তাহমিনা খানমের নেতৃত্বে কমিটি-৪ গঠন করা হয়েছে। অন্যদিকে খাদ্য অধিদপ্তরের আওতাধীন কমিটি-১ এর নেতৃত্বে আছেন খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক রেজা মোহাম্মদ মহসিন, কমিটি-২ এর নেতৃত্বে আছেন সিনিয়র ইন্সট্রাক্টর নকীব সাদ সাইফুল ইসলাম এবং কমিটি-৩ এর নেতৃত্বে আছে অতিরিক্ত পরিচালক মো. আমজাদ হোসেন। প্রত্যেক কমিটিতে দুই জন করে সদস্য রয়েছেন। প্রতিটি কমিটিকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিয়মিত বাজার পরিবীক্ষণ করে বস্তুনিষ্ঠ প্রতিবেদন খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তরে দাখিলের জন্য বলা হয়েছে। 
উল্লেখ্য, এর আগে গত ১ ডিসেম্বর ২০১৯ তারিখে চালের মূল্য সহনীয় রাখতে একটি কন্ট্রোল রুম এবং বিশেষ মনিটরিং টিম গঠন করেছিল সরকার। যা বর্তমানেও খোলা রয়েছে। বাজার পরিস্থিতি নিয়ে যে কেউ উল্লিখিত কন্ট্রোল-রুমে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ কেন্দ্রের ফোন নং  ০২-৯৫৪০০২৭ এবং ০১৬৪২৯৬৭৭২৭।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop