বাংলার সময় নিরুৎসাহিত করা হচ্ছে চীনা শ্রমিকদের নিজ দেশে ফিরতে

২৯-০১-২০২০, ১০:২৩

ফিরদাউস সোহাগ

fb tw
পটুয়াখালী পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে কাজ করছেন ১২শ’র বেশি চীনা নাগরিক। তাদের মধ্যে ৮৩ জন নিজ দেশে ভ্রমণে থাকায় কর্মস্থলে ফেরার বিষয়ে উদ্বেগ বাড়ছে। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বর্তমানে কর্মরত শ্রমিকদের চীনে ভ্রমণে নিরুৎসাহিত করছে বরিশাল স্বাস্থ্য বিভাগ। একইসঙ্গে আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের।
পটুয়াখালীর ১৩২০ মেঘাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজ শুরু হয় ২০১৬ সালে। প্রথম থেকেই এ প্রকল্পে কর্মকর্তা ও শ্রমিক হিসেবে যুক্ত আছেন সহস্রাধিক চীনা নাগরিক। বরিশাল বিভাগের আরও কয়েকটি প্রকল্পেও কাজ করছেন চীনা শ্রমিকরা। তাদের সঙ্গে রয়েছেন বাংলাদেশি কর্মকর্তা-কর্মচারীরাও।
সম্প্রতি চীন থেকে নোভেল করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় তাদের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক। বিশেষ করে চীন নাগরিকরা বিভিন্ন সময় দেশে ভ্রমণ করছেন।
এ অবস্থায় ভাইরাস সংক্রমণ রোধে শ্রমিকদের দেশটিতে ভ্রমণ নিরুৎসাহিত করা হচ্ছে বলে জানান বরিশাল স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক প্রশাসন ডা. শ্যামল কৃষ্ণ মণ্ডল।
আর বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভাগের ৬ জেলায় জেনারেল হাসপাতালে স্থাপন করা হবে আইসোলেশন ইউনিট বলে জানান শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন। তিনি বলেন, সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।
আর করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. অসিত ভূষণ দাশ। তিনি বলেন, আমাদের দেশে কারও জ্বর হলেও সে যে করানো ভাইরাসে আক্রান্ত হয়েছেন তা কিন্তু না। যে সমস্ত দেশে করোনা ভাইরাস পাওয়া গেছে যেমন চায়না থেকে কেউ জ্বর নিয়ে বাংরাদেশে আসে।
বরিশাল বিভাগে একাধিক প্রকল্পে প্রায় ১ হাজার ৬শ’ চীনা নাগরিক কর্মরত আছেন। এরমধ্যে ১ হাজার ২শ’র বেশি শুধু পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে। এ প্রকল্পের ৮৩ জন শ্রমিক ছুটিতে চীন ভ্রমণে রয়েছেন।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop