মুক্তকথা বাণিজ্য মেলা কি ‘হকার মেলা’ হয়ে যাচ্ছে?

২৬-০১-২০২০, ২০:০৪

পলাশ মাহমুদ

fb tw
বাণিজ্য মেলা কি ‘হকার মেলা’ হয়ে যাচ্ছে?
বাণিজ্য মেলা থেকে গেল ২১ জানুয়ারি একটি ফ্রাইপ্যান কিনেছিলেন জনৈক নারী (Tahmin Otoshi)। পর দিন তিনি জানালেন, ডিম ভাজার জন্য ফ্রাইপ্যানটি ধুয়ে চুলায় রাখেন। ডিম ভাজতে ভাজতে তিনি দেখলেন রং পরিবর্তন হয়ে যাচ্ছে। পরে তিনি ডিমের কিছুটা মুখে দিয়ে তীব্র ‘তিতা’ স্বাদ পেলেন।
তিনি পরে সামাজিকমাধ্যমে বিষয়টি জানিয়ে ক্ষোভ প্রকাশ করে লিখেছেন, ‘এই না আমাদের দেশের বাণিজ্য মেলা! রান্নার অনুপযোগী তৈজসপত্র বিক্রি। প্রশাসনের উচিত এ সকল তৈজসপত্র জব্দ করা।’
এই ক্ষোভ আর অভিজ্ঞতা যে শুধু ওই নারীর এমন নয়। বাণিজ্য মেলায় আমাদের অনেকেরই এমন নিম্নমানের ও নকল পণ্যের চকচকা ফাঁদে পড়তে হয়। গত দুই বছর মেলায় নিয়মিত যাতায়াতের ফলে মেলার মান নিয়ে প্রশ্ন আমার নিজেরও।
সম্ভব, ওই নারী যে ফ্রাইপ্যানটি কিনেছিলেন সেটি ছিল নিম্নমানের টিন বা স্টিলজাতীয় কিছু দিয়ে তৈরি। সেটিতে রং স্প্রে করে মেলায় তোলা হয়েছিল। ফ্রাইপ্যান ছাড়াও এমন অনেক পণ্যই মেলায় হরহামেশা পাওয়া যায় যা কোনো ক্যাটাগরিতে কোনো মানে পড়ে না। কিন্তু এসব পণ্য দেখে এর মান বুঝতে পারেন না সাধারণ ভোক্তারা। ফলে তারা প্রতারিত হচ্ছেন।
ফ্রাইপ্যানটি তিনি কিনেছিলেন ১৫০ টাকায়। মেলায় একটি কিনলে ১০টি ফ্রি এমনকি একটি কিনলে ৪০টি ফ্রি দেয়ার মতো অফারও পাওয়া যায়। এই ফ্রি অফারের পণ্যগুলো পৃথিবীর সর্বনিম্নপণ্যের তালিকায়ও স্থান দেয়া মুশকিল।
মেলায় এখন চকবাজার, মতিঝিল, ফার্মগেটের মতো হকাররা হেঁকে ডেকে পণ্য বিক্রি করেন। ঢাকার বিভিন্ন ফুটপথে হাটতে হকারদের এক’শ, এক’শ বা পঞ্চাশ, পঞ্চাশ আহ্বান শোনা যায়। সেই একই আহ্বান এখন বাণিজ্য মেলাকে ঘিরে ফেলেছে।
মেলার কিছু ব্যবসায়ীর সঙ্গে সম্পর্ক থাকায় জেনেছি, শুধুমাত্র ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (ডিআইটিএফ) বিক্রির জন্য নানা পণ্য তৈরি করা হয়। চকবাজারসহ বিভিন্ন জায়গায় অর্ডার দিয়ে অত্যন্ত নিম্নমানের পণ্য তৈরি করে নেয়া হয়। কিন্তু এগুলো দেখার কেউ নেই। ব্র্যান্ডের পণ্য ছাড়া যদি এসব পণ্য কেউ কেনে এবং মেলার পরে তার সমস্যা ধরা পড়ে তাহলে ভোক্তার প্রতিকার পাওয়ার সুযোগ নেই। কারণ এখানে হকাররা খোলাবাজারের দোকানের মতো পণ্য বিক্রি করছে। মেলার পরে তাদের হদিশ পাওয়া সম্ভব নয়।
এমনটি হওয়ার প্রধান কারণ মনে হয়েছে, মেলার মূল আয়োজক রপ্তানী উন্নয়ন ব্যুরোর (ইপিবি) দুর্নীতি। যদি ইপিবি ও বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে এই মেলার আয়োজন করে। কিন্তু কোন স্টল বা প্যাভিলিয়ন বরাদ্দ দেয়ার পুরো কাজটি করে ইপিবি।
১৯৯৫ সালে ডিআইটিএফ উদ্বোধন করা হয়। প্রায় ২৫ বছরের এই যাত্রায় মেলার মান উন্নয়ন তো হয়নি বরং ধীরে ধীরে চকবাজারের বর্ধিত শাখা হয়ে যাচ্ছে। মেলায় গেলে যে বড় বড় প্যাভিলিয়নের মধ্যে ছোট ছোট দোকানগুলো দেখা যায় ওই দোকানগুলো সম্পূর্ণ অবৈধ।
বড় বড় প্যাভিলিয়নগুলো যাদের বরাদ্দ দেয়া হয় তারা সেগুলো টুকরো টুকরো করে হকারদের কাছে ভাড়া দেন। ইপিবির কাগজপত্রে এটি সম্পূর্ণ নিষিদ্ধ থাকলেও এই টুকরো টুকরো করে ভাড়া দেয়ার কাজটি চলে ইপিবির দুর্নীতিবাজ কর্মকর্তাদের অলিখিত সমর্থনে। আমার কাছে এটি প্রমাণ করার মতো যথেষ্ট তথ্যও রয়েছে।
মেলায় গেলে আপনি অলিগতিতে বহু আইসক্রিমের ছোট ছোট স্টল, চা-এর স্টল বা প্যাভিলিয়নের পেছনে দোকান পাবেন যেগুলো ইপিবির ম্যাপে নাই। এগুলো দুর্নীতিবাজ কর্মকর্তারা অবৈধ চুক্তিতে চালানোর সুযোগ দেন।
ডিআইটএফ এখানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের জন্য খাজা বাবার দরবার। কেউ খালি হাতে ফেরেন না। আইনশৃঙ্খলা বাহিনীর কিছু লোক আছেন যারা এখানে দীর্ঘ দিন দায়িত্ব পালন করেন। যারা কাপড়, কিচেন আইটেমসহ সব ধরণের দোকান থেকে মালামাল নিয়ে যান টাকা না দিয়ে।
ইপিবি কর্মকর্তারা যখন ঘুষ নেন এবং আইনশৃঙ্খলা বাহিনী যখন এগুলো নেন তখন আর তারা ওই ব্যক্তিকে নিম্নমানের পণ্য বা অন্য কোনো অভিযোগের বিষয়ে কিছু বলতে পারেন না।
মেলায় অনেক প্যাভিলিয়ন পাওয়া যায় যেগুলো বিদেশিদের নামে বরাদ্দ। আসলে হাতে গোনা দু’একটি প্যাভিলিয়ন ছাড়া বাকিগুলোও বিদেশিদের নাম ব্যবহার করা হয় মাত্র। বিষয়টি ইপিবি ভালোভাবেই জানে এবং সবকিছু ঘুষের মাধ্যমে হয়। এটিরও যথেষ্ট প্রমাণ রয়েছে।
এসব কারণে আমাদের মেলায় আন্তর্জাতিক নাম থাকলেও বাস্তবে আন্তর্জাতিক তেমন কিছুই নেই। ভারত, কাশ্মীর ও তুরস্ক থেকে দু’চারজন ব্যবসায়ী ছাড়া এখানে আন্তর্জাতিকের কিছুই নেই।
বরং চকবাজার, ফার্মগেট, মতিঝিলের হকারদের কাছে বাড়তি আয়ের জন্য এখন এই মেলা বেশ আকর্ষণীয়। ইপিবির স্টল বা প্যাভিলিয়ন বরাদ্দের পদ্ধতি সম্পূর্ণ অনলাইনে করা হলে এবং আইনশৃঙ্খলা বাহিনীর সৎ কর্মকর্তাদের দায়িত্ব দিলে কিছুটা উন্নতি হতে পারে।
লেখক: জ্যেষ্ঠ প্রতিবেদক, সময় নিউজ।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop