বাণিজ্য সময় জিডিপি প্রবৃদ্ধি দুই অঙ্কে নিয়ে যেতে চায় সরকার

২৬-০১-২০২০, ০৩:৪০

হরিপদ সাহা

fb tw
২০১৮ সালের সরাসরি বিদেশি বিনিয়োগের গতি বিদায়ী বছরে ধরে রাখতে পারেনি বাংলাদেশ। এ সময়ে বৈশ্বিকভাবে বিদেশি বিনিয়োগ ১ শতাংশ কমলেও বাংলাদেশে কমেছে ৬ শতাংশ। অর্থনীতিবিদরা বলছেন, এধরনের বিনিয়োগ আকর্ষণে প্রয়োজনীয় নীতি সংস্কার করার পাশাপাশি দূর করতে হবে আমলাতান্ত্রিক জটিলতা ও দীর্ঘসূত্রিতা। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বলছে, বেশকিছু বিদেশি অর্থনৈতিক অঞ্চলের কাজ পুরোদমে চলছে যা কয়েক বছরের মধ্যে বিনিয়োগে উল্লেখযোগ্য গতি আনবে।
আগামী কয়েক বছরের মধ্যে জিডিপি প্রবৃদ্ধি দুই অঙ্কে নিয়ে যেতে চায় সরকার। এজন্য প্রয়োজনীয় বিনিয়োগ বৃদ্ধিতে বিদেশ সফরগুলোতেও বাড়তি গুরুত্ব লক্ষ্য করা গেছে। কিন্তু সম্প্রতি জাতিসংঘের বেসরকারি বাণিজ্য বিষয়ক সংস্থা আঙ্কটাডের ইনভেস্টমেন্ট ট্রেন্ডস মনিটর রিপোর্ট বলছে, গত বছর ২০১৮ সালের তুলনায় ৬ শতাংশ কমে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ এসেছে ৩৪০ কোটি ডলার। যদিও ২০১৯ সালে দক্ষিণ এশিয়ায় সরাসরি বিদেশি বিনিয়োগ বেড়েছে ১০ শতাংশ, যেখানে ভারতে বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯শ’ কোটি ডলারে।
অর্থনীতিবিদ বিদিশা হক বলেন, আমাদের এখানে বড় ধরনের সংস্কার প্রয়োজন। এবং গতানুগতিকতা ভেঙে অন্য যে আমাদের প্রতিযোগী রাষ্ট্রগুলো রয়েছে, সেগুলোর চেয়েও আমাদের নতুন কিছু দিতে হবে। নতুন ধরনের প্রণোদনা দিতে হবে বিদেশি বিনিয়োগকারীদের এবং আমলাতান্ত্রিক জটিলতার বিষয়গুলোকে সহজ করার ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দিতে হবে। যে প্রতিশ্রুতি আসলে খাতা কলমে নয়, বাস্তবেও পূরণ করা হবে।
বাংলাদেশ ব্যাংক থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রাপ্ত তথ্যে দেখা যায়, নিট ইকুইটি বা মূলধন এসেছে প্রায় ৬০ কোটি ২৮ লাখ ডলার। এ সময় বিদেশি প্রতিষ্ঠানগুলো আয় থেকে পুনরায় বিনিয়োগ করেছে প্রায় ১শ’ কোটি ডলার। এছাড়া গেল বছর আন্তপ্রতিষ্ঠান ঋণ প্রবাহ ছিল ৫৫ কোটি ডলার। বিনিয়োগের পরিমাণ সবক্ষেত্রেই ২০১৮ সালের তুলনায় কম।
বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, এ মুহূর্তে শুধু বঙ্গবন্ধু শিল্পনগরীতে ১০টা ইন্ডাস্ট্রি তৈরি হচ্ছে। এখানে অনেকগুলো ইন্ডাস্ট্রি বিদেশি কোম্পানির জন্য হচ্ছে। বাংলাদেশের ইতিহাসে প্রথম বারের মতো জাপানের ইকোনোমিক জোন করা হচ্ছে। এবং পদ্মা সেতুর দু’পাশে আমাদের আরও দুটি ইকোনোমিক জোন করার প্রস্তাব দিয়েছে চীন। 
বিনিয়োগ পরিবেশের উজ্জ্বল ভাবমূর্তি তুলে ধরতে বিভিন্ন সরকারি সংস্থায় ওয়ানস্টপ সার্ভিস চালুসহ নানা উদ্যোগে কয়েকবছরের মধ্যে সহজে ব্যবসা সূচকে বাংলাদেশকে ১৬৮ থেকে ১০০ এর নিচে নামাতে চায় সরকার।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop