শেয়ার বাজার অস্বচ্ছতা-বিশৃঙ্খলাই পুঁজিবাজারের দুরবস্থার কারণ

২৪-০১-২০২০, ১২:০২

হরিপদ সাহা

fb tw
দেশের আর্থিক প্রতিষ্ঠানের প্রতিবেদনে অস্বচ্ছতা ও বিশৃঙ্খলাই পুঁজিবাজারের দুরবস্থার জন্য দায়ী বলে মনে করেন ডিএসইর পরিচালক। প্রতিবেদনের মান উন্নয়ন বিষয়ে আয়োজিত এক কর্মশালায় তিনি বলেন, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী প্রতিবেদন নিশ্চিত করতে পারলে ভালো প্রতিষ্ঠান চিহ্নিত করা সহজ হবে।
বিশ্লেষকরা বলছেন, রাষ্ট্রীয় ব্যাংক ও আইসিবিকে বাজারে সক্রিয় হওয়াসহ প্রধানমন্ত্রীর দপ্তরের দেয়া দিকনির্দেশনাগুলোর ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে পুঁজিবাজারে।  
আর্থিক প্রতিষ্ঠানের বিশৃঙ্খলা এবং আর্থিক প্রতিবেদনের অস্বচ্ছতা পুঁজিবাজারের দুরবস্থার কারণ।
ডিএসই পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, ভালো মানের আইপিও বলে কিছু নেই স্বচ্ছতার জায়গায় আমরা সাফার করছি। 
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক এভাবেই তুলে ধরেন বাজার বিপর্যয়ের মূল কারণ। বৃহস্পতিবার ডিএসই ট্রেনিং একাডেমিতে গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের সঙ্গে যৌথ উদ্যোগে আয়োজিত এক কর্মশালায় বলা হয়, বাণিজ্যিক মুনাফার পাশাপাশি ব্যবসার পরিবেশগত, সামাজিক ও প্রাতিষ্ঠানিক সুশাসনের বিষয় গুরুত্ব নিয়ে প্রতিবেদন তৈরি করতে হবে। বর্তমানে, দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানে মাত্র ১৩টি এমন সাসটেইনিবিলি রিপোর্টিং করে, আর ৪০টি প্রতিষ্ঠান করে আংশিক।
এদিকে বছরের শুরুতে বড় ধরনের সূচক ও দরপতনের পর দেশের পুঁজিবাজারে গত ৮ কার্যদিবস থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা লক্ষ্য করা যাচ্ছে। এ সময়ে ডিএসইর প্রধান সূচকে যোগ হয়েছে প্রায় ৫শ’ পয়েন্ট। কয়েকমাস পর বৃহস্পতিবার লেনদেনও ছাড়িয়েছে ৫শ' কোটি টাকা।
দেশের অর্থনীতির বিকাশে পুঁজিবাজারকে গুরুত্ব দিয়ে সঠিক পথে পরিচালিত করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতা নিশ্চিত করার তাগিদ দেন বিশ্লেষকরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop