বাংলার সময়২ বছরে ২০৩ বাল্যবিবাহ বন্ধের রেকর্ড গড়লেন এই এসিল্যান্ড

২২-০১-২০২০, ১৬:০১

ইউএনবি

fb tw
২ বছরে ২০৩ বাল্যবিবাহ বন্ধের রেকর্ড গড়লেন এই এসিল্যান্ড
দুই বছরে ২০৩টি বাল্যবিবাহ বন্ধের রেকর্ড গড়েছেন সিরাজগঞ্জে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান। এ অবদানের জন্য, গত বছরের আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে সিরাজগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনারকে (ভূমি) বিশেষ সম্মাননা প্রদান করেন তৎকালীন জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা। এছাড়া গত বছর জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে তাকে বিশেষ সম্মাননা প্রদান করেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ।
নিষ্ঠার সাথে কাজ ও দায়িত্ব পালন করে যশোরে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালনের সময় ২০১৪ সাল থেকে ২০১৭ সালে ভেজালবিরোধী অভিযানে সমগ্র দক্ষিণবঙ্গে সাড়া ফেলে দিয়েছিলেন।
২০১৭ সালের শেষ দিকে বদলি হন সিরাজগঞ্জের চৌহালী উপজেলায়। তিনি সেখানে সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। সে সময় দুটি ইলিশ প্রজনন মৌসুমে নিয়ম না মানায় ১২৪ জন জেলেকে কারাদণ্ড প্রদান করেন।
এছাড়া এ বছর যমুনা নদীতে মা ইলিশ রক্ষা অভিযানে সিরাজগঞ্জ সদরে ১১৬ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করে ইলিশের উৎপাদন বাড়ানোতে অবদান রাখেন। সেই সাথে উপজেলার সকল পাবলিক পরীক্ষা থেকে নকল দূর করেছেন তিনি। চৌহালী উপজেলায় কর্তব্যরত থাকার ৩৩ সপ্তাহে ৩৪টি বাল্যবিয়ে বন্ধ করেন আনিসুর রহমান।
পরবর্তীতে বদলি হন সিরাজগঞ্জ সদর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে। ইতোমধ্যে একদিনে সাতটি বাল্যবিয়ে বন্ধ করে রেকর্ডসহ ১২ মাসে তৃতীয় শ্রেণি থেকে কলেজ পড়ুয়া ছাত্রীদের ১৬৯টি বাল্যবিয়ে বন্ধ করেন।
এ সময়ে বাল্যবিয়ে বন্ধে সদর উপজেলায় ১২ লাখ ৪৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়। প্রতিটি ক্ষেত্রে বর ও কনের বাবার মুচলেকাও নেয়া হয়।
শুধু বাল্যবিয়ে ঠেকানোই নয়, সেই সাথে অসহায় গরিব তিন ছাত্রীর পড়াশুনার দায়িত্ব নিয়েছেন তিনি।
ওই এলাকার বিশিষ্টজনরা মনে করেন, এসিল্যান্ড আনিসুর রহমানের মতো সবাই যার যার অবস্থান থেকে এগিয়ে আসলে বাল্যবিয়ের অভিশাপ থেকে দেশ মুক্ত হতে পারবে।

আরও পড়ুন

আবারও কমছে তাপমাত্রা, দুর্ভোগে ছিন্নমূল মানুষভাই-ভাবিদের গাছে বেঁধে জমি দখল করলেন বোনএবার ঢাবির হলে চার শিক্ষার্থীকে ‘রাতভর নির্যাতন’সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশভাগ্নিকে ধর্ষণের অভিযোগে খালু গ্রেফতারসিনেমায় হিনা খানের ব্যক্তিগত ভিডিও ভাইরাল! (ভিডিও)
সময় সংবাদের লেখক হতে পারেন আপনিও। আপনার আশপাশে ঘটে যাওয়া যেকোনো ঘটনা, ভ্রমণ অভিজ্ঞতা, ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তি, বিনোদন, শিল্প-সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা পাঠান: somoytvweb@gmail.com ই-মেইলে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop