প্রবাসে সময় কঙ্গোর সবচেয়ে বিপজ্জনক এলাকায় শান্তিরক্ষী টহলের সঙ্গে একদিন (ভিডিও)

২১-০১-২০২০, ১০:৫২

ওমর ফারুক

fb tw
ঘর-বাড়ি জ্বালিয়ে দেয়া, দিনের আলোয় সবার সামনে মানুষ হত্যা সেখানে নিত্য দিনের ঘটনা। মিশন শুরুর কুড়ি বছর পরও এলাকাটিকে যুদ্ধক্ষেত্র হিসেবে ধরা হয়। কঙ্গোর জুগু টেরিটরির ব্লুকোয়া নামের সেই এলাকায় সাধারণ মানুষের প্রাণ রক্ষায় নিয়মিত টহল দিতে হয় বাংলাদেশি শান্তিরক্ষীদের।
প্রকৃতি কঙ্গো দেশটিকে রূপে, সম্পদে উজাড় করে সাজিয়েছে। কিন্তু মানুষের লোভ ও ঘৃণায় চাপা পড়েছে সব সম্ভাবনা। ছবির মত দেশ কঙ্গো; যেখানে ফুসফুস ভরে নিশ্বাস নেওয়া যায়। কিন্তু চারিদিকে আতঙ্ক। আর এটাই কঙ্গো।
তার মধ্যে জুগু টেরিটরির ব্লুকোয়ার পরিস্থিতি কতটা ভয়াবহ তা বোঝা যায় বাংলাদেশি শান্তিরক্ষীদের রোই ক্যাম্পের পাশে আশ্রয় নেয়া হেমা ও লেন্দু নামের দুই সম্প্রদায়ের সহিংসতায় বিশ হাজারের বেশি মানুষের উদ্বাস্তু হওয়ার গল্পে।
সশস্ত্র গোষ্ঠী একটি লোকালয়ে হানা দিতে যাচ্ছে এমন সংবাদের ভিত্তিতে টহলে কিভাবে যাবেন তারই প্রস্তুতি দেওয়া হয় সেনা সদস্যদের। কিভাবে হামলার জবাব দিয়ে শত্রুদের পরাজিত করতে হবে দেয়া হয় সেই নির্দেশনাও।
রোই ক্যাম্প থেকে ৫ কিলোমিটার পূর্ব দিকে ব্লুকোয়ায় সাঁজোয়া টহল নিয়ে যেতে যেতে নর্দার্ন সেক্টর কমান্ডার জানালেন এখানে সংঘাত ও বাংলাদেশি শান্তিরক্ষীদের ভূমিকার আদ্যোপান্ত।
কঙ্গোয় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের নর্দার্ন সেক্টর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাজারী বলেন, 'যে এলাকাটি দিয়ে যাচ্ছি এটা একটা ব্যাটল জোন। কিছুটা পরিস্থিতি শান্ত হলেও মাসে গড়ে ১৫, ২০, ৩০ জন করে মারা যাচ্ছেন সন্ত্রাসীদের হাতে। তারপরও আমাদের সদস্যরা যখনই প্রয়োজন হচ্ছে বেরিয়ে পড়ছে শুধুমাত্র এখানকার সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য।'
পথ চলতে চলতে জানা গেল, কখনো কখনো ভারী অস্ত্র সজ্জিত সাঁজোয়া টহলকেও আটকে ফেলে সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা। এমন পরিস্থিতিতে ইতুরি প্রদেশের রাজধানী বুনিয়া বিমান ঘাটি থেকে উড়ে এসে যোগ দেন বাড়তি শান্তিরক্ষীরা।
কঙ্গো জাতিরক্ষা মিশনে কর্মরত মেজর ওয়াহিদ বলেন, 'এখানে এমন ঘটনা প্রায় ঘটে থাকে যখন পেট্রোলটি আমাদের থেকে বেশ দূরে থাকে। এবং ক্যাম্প থেকে দ্রুত ফোর্স পাঠানো যায় না। তখন আমাদের হেলিকপ্টারের মাধ্যমে দ্রুত ফোর্স পাঠাতে হয়।'
সংঘাতপূর্ণ জুগু টেরিটরিতে দক্ষতা ও সাহসিকতার সাথে দায়িত্ব পালন করায় জাতিসংঘের কঙ্গো শান্তিরক্ষা মিশনে উজ্জ্বল বাংলাদেশের নাম।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop