ধর্ম হজযাত্রীদের বিমান ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক?

২১-০১-২০২০, ১০:৩২

হাজেরা শিউলি

fb tw
এ বছর হজযাত্রীদের বিমান ভাড়া ১২ হাজার টাকা বাড়িয়েছে বিমান মন্ত্রণালয়। হজ এজেন্টদের সংগঠন হাবের দাবি, কোনো ট্যাক্স ও জেট ফুয়েলের দাম না বাড়ায় ভাড়া বাড়ানো অযৌক্তিক। এতে হজ প্যাকেজের মূল্য বাড়বে। বিমান সচিবের দাবি, নানা কারণে খরচ বেড়েছে। গত বছর ভাড়া কমানোর ফলে বিমান ক্ষতিগ্রস্ত হলেও সুফল পাননি হজযাত্রীরা। তবে ধর্মপ্রতিমন্ত্রী বলছেন, ভাড়া যৌক্তিক হওয়া উচিত।
হজযাত্রীদের মোট খরচের বড় অংশই বিমানভাড়া। তাই প্রতি বছরই ভাড়া নিয়ে বিমান মন্ত্রণালয়ের সঙ্গে ধর্ম মন্ত্রণালয় ও হাবের দরকষাকষি হয়। গত বছর সব পক্ষের অনুরোধে আগের বছরের চেয়ে ১০ হাজার টাকা কমিয়ে ভাড়া ১ লাখ ২৮ হাজার নির্ধারণ করা হয়।
রোববার আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ বছর ভাড়া ১ লাখ ৪০ হাজার করতে সম্মত হয় বিমান মন্ত্রণালয়। হাবের দাবি, ভাড়া বাড়ানোর কোন যৌক্তিক কারণ দেখানো হয়নি। বরং আন্তর্জাতিক বাজারে জেট ফুয়েলের দাম কমায় ভাড়া কমানো উচিৎ।
হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, 'গত বছরের তুলনায় এ বছর ফুয়েলের দাম বাড়েনি। কোনো নতুন ট্যাক্স নির্ধারণ হয়নি। বাড়তি কোনো খরচ নেই তাহলে দাম বাড়ার কোনো সুযোগ নেই।'
বিমান সচিবের দাবি বিভিন্ন খাতে খরচ বাড়ায় ভাড়া বাড়ানো হয়েছে। গত বছর কমালেও নানা অজুহাতে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া নিয়েছে হজ এজেন্সিগুলো ।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সচিব মো. মহিবুল হক বলেন, 'আগের বছর খরচ ১ লাখ ২৮ হাজার টাকা ধরা হয়েছে এটা খুব বেশি যৌক্তিক ছিল না। এতে আমাদের বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। অর্ধেক যাত্রী সুযোগ সুবিধা পাননি। অনেক কারণে আমাদের খরচ বেড়েছে তেলের দাম বাড়েনি এটা ঠিক নয়।
এদিকে বিমান মন্ত্রণালয়ের নির্ধারিত ভাড়াকে অযৌক্তিক দাবি করে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলছেন ওমরাহ যাত্রীদের চেয়ে প্রায় আড়াই গুণ বেশি ভাড়া নির্ধারণ করা হয়েছে। বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে যেতে পারে।
গত বছর হজ প্যাকেজের সর্বনিম্ন মূল্য ছিল ৩ লাখ ৪৫ হাজার টাকা। বিমানভাড়া বাড়ায় এ বছর হজ প্যাকেজের মূল্যও বাড়বে বলে জানিয়েছে হাব।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop