বাংলার সময় হাতির আক্রমণে মারা গেলে ক্ষতিপূরণ ২০ হাজার টাকা

২০-০১-২০২০, ০৫:০৪

কমল দে

fb tw
বৃহত্তর চট্টগ্রামে হাতির আক্রমণে মৃতের সংখ্যা বাড়লেও দুর্যোগ বিবেচনায় মাত্র ২০ হাজার টাকা পাচ্ছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো। অন্যদিকে হাতির আক্রমণ ঠেকাতে না পারায় আতঙ্কে দিন কাটছে হাতির আক্রমণ প্রবণ এলাকার মানুষদের। হাতির সমস্যা নিয়ে কমল দের দু’পর্বের ধারাবাহিক প্রতিবেদনের আজ শেষ পর্ব।
সম্প্রতি হাতির আক্রমণে চট্টগ্রামের বোয়ালখালীতে মারা যায় ৫ কৃষক এবং স্থানীয় বাসিন্দা। ক্ষতিপূরণ হিসেবে জেলা প্রশাসনের পক্ষ থেকে এখানকার ৪টি পরিবার ২০ হাজার টাকা পেলেও বাকি পরিবার এখনো কিছু পায়নি। ক্ষতিপূরণ হিসেবে পাওয়া ২০ হাজার টাকা খরচ হয়ে গেছে নিহতের দাফন-কাফনের কাজে। কিন্তু পরিবারের উপর্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে অনেকটা অসহায় হয়ে পড়ছে পরিবারগুলো।
এক নারী জানান, সকালে ক্ষেতে যায় কাজ করতে সেখানে হাতি মেরে পেলে দেন। এ ঘটনায় সরকার থেকে কোনো ধরনের সাহায্য সহযোগিতা পাইনি।
অরেকজন জানান, এক ইউএনও তাদের টাকা দেয়ার বিষয়ে কথা বলেছেন, কিন্তু তাদের মধ্য ৩ পরিবার পেয়েছে, এক পরিবার পায়নি।
ক্ষতিপূরণ নিয়ম অনুযায়ী, হাতির আক্রমণে মারা যাওয়ার ঘটনা অন্যান্য দুর্যোগের মতোই বিবেচনা করা হয়। যে কারণে নির্ধারিত অঙ্কের বাইরে ক্ষতিপূরণ দিতে পারছে না জেলা প্রশাসন।
চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, জেলা প্রশাসক এক্ষেত্রে সহযোগিতা দেবে। কিন্তু এই উদ্যোগটা নেবে বন বিভাগ, কেননা তারা এই ব্যাপারে অভিজ্ঞ।
হাতির আক্রমণে প্রাণহানি ঠেকাতে চট্টগ্রামের ৭টি উপজেলায় চিহ্নিত পাহাড়ের পাদদেশ থেকে মানব বসতি সরিয়ে নেয়ার আহ্বান হাতি গবেষকদের।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক  ড. এইচএম রায়হান সরকার বলেন, বনের আশপাশে যেখানে বসতি রয়েছে, সেখান থেকে তাদেরক উচ্ছেদ করতে হবে। যারা এখানে বস করতেছিলেন, তাদের পুনবার্সনের ব্যবস্থা করতে হবে।
এদিকে বৈদ্যুতিক শট সার্কিট এবং জনগনের আক্রমণে মারা গেছে ৩টি হাতি। তাই এ ধরনের জটিলতা এড়াতে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে হাতির আক্রমণ প্রবণ এলাকাগুলোতে পর্যবেক্ষন টাওয়ার নির্মাণ, বৈদ্যুতিক ঘন্টা স্থাপনসহ ৬ দফা সুপারিশ করা হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop