মহানগর সময় রংপুরে দ্বিতীয় শিল্পনগরী গড়ে তোলার দাবি ক্ষুদ্র ব্যবসায়ীদের

১৮-০১-২০২০, ০৫:২৩

রতন সরকার

fb tw
রংপুর বিসিক শিল্পনগরীর ৮২টি প্লটে কলকারখানা আছে মাত্র ২৫টি। তবে ৫টি বৃহৎ শিল্প প্রতিষ্ঠানের দখলেই রয়েছে ৬০টি প্লট। নীতিমালা না মেনে বড় বড় প্রতিষ্ঠানকে প্লট দেয়ায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ ঘটেনি এ অঞ্চলে। 
প্লট না থাকায় গত ৩০ বছরেও নতুন কোনো শিল্প গড়ে ওঠেনি রংপুরের বিসিক শিল্পনগরীতে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশ লক্ষ্য হলেও এখানকার ৮২টি প্লটের ৬০টি দেয়া হয়েছে বৃহৎ ৫টি প্রতিষ্ঠানকে। বাকি ২০টি ছোট ছোট কল-কারখানা খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে এখানে।
ক্ষুদ্র শিল্পের এক মালিক বলেন, দু’একটা বড় কোম্পানি পুরো জায়গা নেয়ার কারণে আমরা ক্ষুদ্র ব্যবসায়ীরা জায়গা পাচ্ছি না। যদি সঠিকভাবে সমন্বয় করে দিতো তাহলে ক্ষুদ্র বা মাঝারি শিল্প গড়ে উঠতো। 
অবিলম্বে শিল্প হাব ও বিশেষ অর্থনৈতিক জোন প্রতিষ্ঠার দাবি নতুন শিল্প উদ্যোক্তাদের।
রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি রেজাউল ইসলাম মিলন বলেন, বর্তমান শিল্পনগরী কয়েকটি প্রতিষ্ঠানের কাছে জিম্মি হয়েছে। অবিলম্বে রংপুরে দ্বিতীয় বিসিকি শিল্প নগরী তৈরি করা প্রয়োজন।
ভৌগলিক কারণে এ শিল্পনগরী সম্প্রসারণের সুযোগ নেই। তাই বিকল্প হিসেবে দ্বিতীয় শিল্পনগরীর প্রস্তাবনার কথা জানালেন রংপুর বিসিক শিল্পনগরী কর্মকর্তা আ ফ ম জালাল উদ্দিন। তিনি জানান, দ্বিতীয় শিল্পনগরী করার জন্যে আমরা জমি দেখছি। জমি পেয়ে গেলে দ্বিতীয় শিল্পনগরীর কার্যক্রম শুরু হবে। 
আর্থ-সামাজিকভাবে পিছিয়ে থাকা উত্তরাঞ্চলে শিল্পায়নের লক্ষ্যে ফেব্রুয়ারি মাসেই গ্যাসের পাইপলাইন বসানোর কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop