শিক্ষা সময় চট্টগ্রামে চালু হচ্ছে ১০ স্কুল বাস, ভাড়া ৫ টাকা

১৭-০১-২০২০, ০৯:৩৫

কমল দে

fb tw
চালক নিয়োগসহ সব ধরনের জটিলতা কেটে যাওয়ার পর অবশেষে বন্দরনগরী চট্টগ্রামে চালু হচ্ছে ১০টি স্কুল বাস। চলতি মাসেই বহদ্দারহাট থেকে নিউমার্কেট এবং আগ্রাবাদ থেকে অক্সিজেন মোড় হয়ে দু’টি রুটে এ স্কুল বাস চলাচল করবে। বাসে থাকবে সিসি ক্যামেরা। নৈতিকতার শিক্ষা দিতে কন্ডাকটরের পরিবর্তে শিক্ষার্থীরা নির্দিষ্ট বাক্সে তাদের ভাড়া রাখবে। ভাড়া হবে মাত্র ৫ টাকা।
এমনিতেই রাস্তার আয়তনের তুলনায় যানবাহন বেশি হওয়ায় যানজটে নাকাল চট্টগ্রাম নগরবাসী। এর মাঝে স্কুলের সামনে শিক্ষার্থীদের বহনকারী ব্যক্তিগত গাড়ির কারণে যানজট আরো কয়েকগুণ বেড়ে যায়। এ অবস্থায় গত এক বছর ধরে চলছে নগরীতে স্কুল বাস চালুর প্রক্রিয়া।
ছয় মাস আগে বিআরটিসির মাধ্যমে সরকার ১০টি বাস বরাদ্দ দিলেও চালক সংকটের কারণে এতদিন বাসগুলো চালু করা যায়নি। শেষ পর্যন্ত সমস্যার সমাধান হয়েছে।
চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, ওয়াইফাই নিয়ন্ত্রিত সিসি ক্যামেরা বসানো থাকবে। বাসে থাকবে না কোনো সুপারভাইজার। তার বদলে বাসের সামনে এবং পিছনে সততা কাউন্টার দুই বাক্স থাকবে। সেখানে শিক্ষার্থীরা নির্ধারিত টাকা দিয়ে তারা বাসে উঠবে।
প্রতিদিন সকাল এবং বিকেলে দু’শিফটে নগরীর বহদ্দার হাট থেকে চকবাজার-জামালখান-কোতোয়ালি মোড় হয়ে নিউমার্কেট একটি রুট, বহদ্দারহাট থেকে মুরাদপুর-জিইসি-লালখান বাজার-টাইগারপাস হয়ে আগ্রাবাদে দ্বিতীয় রুটে এসব বাস চলাচল করবে।
বিআরটিসির বাস ডিপোতে ইতোমধ্যে গাড়িগুলোতে স্টিকার লাগিয়ে নতুন রূপ দেয়া হয়েছে।
চট্টগ্রাম বিআরটিসি বাস ডিভিশনের এম জেড রহমান ব্যবস্থাপক বলেন, বিটিআরসি স্কুল বাসের সার্ভিসটি পুরোপুরি প্রস্তুত। ২০ তারিখের পর যেকোনো দিন এটি চালু হবে।
নতুন স্কুল বাস চালুর খবরে উচ্ছ্বসিত শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও।
শিক্ষার্থীরা জানান, অনেক সময়ে রাস্তায় গাড়ি পাওয়া যায় না। সে সময়ে আমাদের স্কুল যেতে কষ্ট হয়। এটি চালু হলে আমাদের জন্য খুবই ভালো হবে।
চট্টগ্রামের ডা. খাস্তগীর বালিকা সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষিক শাহেদা আক্তার বলেন, এটি ভালো উদ্যোগ, এতে শিক্ষার্থীরা উপকৃত হবে। সেই সঙ্গে তাদের নৈতিকতা গড়ে উঠবে।
স্কুলের পোশাক কিংবা স্কুলের আইডি কার্ডধারী যে কোনো শিক্ষার্থী মাত্র ৫ টাকায় এসব বাসে ভ্রমণ করতে পারবে। ১০টি বাস পরিচালনায় ভর্তুকির টাকা যোগান দেবে জিপিএইচ ইস্পাত নামে একটি শিল্প প্রতিষ্ঠান।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop