শেয়ার বাজার এক লাখ কোটি টাকা মূলধন কমেছে পুঁজিবাজারে

১৪-০১-২০২০, ২০:৩৯

সময় সংবাদ

fb tw
এক বছরের ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসই-তে বাজার মূলধন কমেছে প্রায় এক লাখ কোটি টাকা। হতাশ বিনিয়োগকারীরা বলছেন, দ্রুত নিয়ন্ত্রণকারি সংস্থার ব্যবস্থাপনায় পরিবর্তনসহ সমস্যা নিরসনে এগিয়ে আসতে হবে সরকারকে। এ অবস্থায় বিনিয়োগকারীদের সুবিধায় কার্যকর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।
চরম হতাশা বিরাজ করছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিএসই-তে। সূচকের ছন্দপতন, আর শেয়ারের দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের অবস্থা যেমন শোচনীয়, তেমনি আস্থাহীনতায় মুখ ফিরিয়ে নিচ্ছে নতুন বিনিয়োগকারি, নেতিবাচক প্রভাব পড়ছে বিদেশি বিনিয়োগে। ধর নেমেছে প্রায় এক বছর ধরে। গত বছরের ১৪ই জানুয়ারি ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ১৩ হাজার ২৩৬ কোটি টাকা। যা চলতি বছরের একই তারিখ মঙ্গলবার নেমে এসেছে ৩ লাখ ১৩ হাজার ৩৯৭ কোটি টাকায়। এতে এক বছরের ব্যবধানে মূলধন কমেছে ৯৯ হাজার ৮৩৯ কোটি টাকা। পরিস্থিতি স্বাভাবিকের দাবিতে প্রতিনিয়ত আন্দোলন, বিক্ষোভ, পুঁজিবাজারে লুটপাটকারিদের বিচার দাবিসহ বিভিন্নভাবে সরকারের হস্তক্ষেপ কামনা করছেন বিনিয়োগকারীরা।
এক বিনিয়োগকারী বলেন, খয়রুল সাহেব আপনি নিজে বলেছে পুঁজিবাজার ঠিক করতে না পারলে আমি এক মাসের মধ্যে পদত্যাগ করবো। কিন্ত বাজার ঠিক হয়নি। তাই বলছি, আপনি যদি নিলর্জ্জ না হন, আর সাধারণ বিনিয়োগকারীদের ভালো চান, তাহলে আপনার এক সপ্তাহের মধ্যে পদত্যাগ করা উচিত।
আরেক বিনিয়োগকারী বলেন, পুঁজিবাজারে নতুন কমিটি ঘোষণা করা অতি প্রয়োজন। এ ছাড়া এই শেয়ারবাজার চালানো সম্ভব না। 
স্টক এক্সচেঞ্জের এমন পরিস্থিতিতে কিছুটা চুপেচাপেই ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, ডিসিসিআই'র সঙ্গে মঙ্গলবার বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। এদিন সভা শেষে বিকেলে গণমাধ্যমকর্মীদের জানানো হয়, ডিএসই'র সংকট উত্তরণে কার্যকর উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ক্যাপিটাল মার্কেটের উন্নয়নের জন্য বাংলাদেশে পজেটিভ একটা ব্যবস্থা গ্রহণ করবেন। এবং সর্বোচ্চ সুফল প্রস্তাব যাতে বাস্তবায়িত করা যায়, সে ব্যাপারে সহায়ক ভুমিকা রাখবে বাংলাদেশ ব্যাংক। 
এক বছরের মধ্যে গত বছরের ২৯ জানুয়ারি ডিএসইতে সর্বোচ্চ বাজার মূলধন ছিল ৪ লাখ ২১ হাজার ৫৮১ কোটি টাকা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop