বাণিজ্য সময় কৃষক অ্যাপসের ব্যবহারে রংপুরে খাদ্যশস্য সংগ্রহ অভিযান মধ্যস্বত্বভোগীমুক্ত

১৪-০১-২০২০, ০৫:৩৯

রতন সরকার

fb tw
রংপুরে কৃষক অ্যাপস-এর ব্যবহারে সরকারের খাদ্যশস্য সংগ্রহ অভিযান দুর্নীতি ও হয়রানিমুক্ত হয়েছে। কৃষক নির্বাচন ও সরাসরি কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে মূল্য পরিশোধসহ সব প্রক্রিয়ায় তথ্য-প্রযুক্তি ব্যবহারে, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধ হয়েছে।
প্রথমবার দেশের ১৬টি উপজেলায় কৃষক অ্যাপস এর মাধ্যমে ধান কিনছে সরকার। শুরুতে এ নিয়ে অজ্ঞতা থাকলেও কৃষক নির্বাচন থেকে শুরু করে হাতে দাম পাওয়া পর্যন্ত দুর্নীতি, হয়রানি আর মধ্যস্বত্বভোগী ফড়িয়া-দালালদের দৌরাত্ম্যবিহীন অভিজ্ঞতায় স্বস্তি প্রকাশ করেছেন রংপুর সদরের কৃষকরা।
অবশ্য সংগ্রহের পরিমাণ ও উপকারভোগীর সংখ্যা নিয়ে আপত্তি আছে তাদের।
রংপুর সদরের সরকারি খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আরিফ হোসেন বলেন, অ্যাপসের মাধ্যমে আমরা লটারি করেছি। ক্ষুদ্র, মাঝারি ও বড় কৃষক এই ধরনের কৃষকদের নিয়েই আমাদের সংগ্রহ কার্যক্রম চলছে।
উৎপাদন অনুপাতে সংগ্রহের পরিমাণ নির্ধারণ করা হলেও উদ্বৃত্ত উৎপাদনের এই অঞ্চলের কৃষকরা এতে উপকৃত হবে বলে মনে করেন খাদ্য কর্মকর্তা।
রংপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের তথ্য প্রদানকারী কর্মকর্তা অমূল্যকুমার সরকার বলেন, যে পরিমাণ টার্গেট এই এলাকায় দেয়া হয়েছে তার তুলনায় উৎপাদন অনেক বেশি। উৎপাদনের তুলনায় বরাদ্দ তুলনামূলক কম। বরাদ্দ বেশি থাকলে অধিকাংশ কৃষক এর আওতায় আসত।
জেলায় এবার আমন মৌসুমে সাড়ে ৭ লাখ মেট্রিক টনেরও বেশি ধান উৎপাদিত হয়েছে। আর সংগ্রহ লক্ষ্যমাত্রা মাত্র ২১ হাজার ৯৫১ মেট্রিক টন ধান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop