বাণিজ্য সময় ধীরে ধীরে ঋণের সুদহার কমাতেই হবে

১০-০১-২০২০, ০৪:৫৭

হরিপদ সাহা

fb tw
ধীরে ধীরে ঋণের সুদহার কমাতেই হবে
উচ্চসুদে আমানত গ্রহণকারী কয়েকটি ব্যাংক ক্ষতিগ্রস্ত হলেও পরিচালন ব্যয় কমিয়ে ৯ শতাংশে ঋণের সুদহার কার্যকর করতে চান এ খাতের উদ্যোক্তরা। এক্ষেত্রে বরাবরের মতো তারা মূল্য চ্যালেঞ্জ হিসেবে তুলে ধরছেন কম সুদের আমানত সংগ্রহকে। তবে অর্থনীতিবিদরা বলছেন, সাময়িকভাবে মুনাফা কিছুটা কমলেও বাড়তি সরকারি আমানত পাওয়ায় বেসরকারি ব্যাংকে তারল্য সংকট দেখা দেবে না।
বছর দেড়েক আগে বাণিজ্যিক ঋণে ৯ শতাংশে ও আমানতে ৬ শতাংশ সুদহার বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছিল ব্যাংক মালিকদের সংগঠন। সরকারের পক্ষ থেকে বেশকিছু সুবিধাও দেয়া হয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোকে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে ঋণের সুদের হার ১১-১৪ শতাংশই থেকে যায় । এ অবস্থায়, গত মাসের শেষদিকে অর্থমন্ত্রী ব্যাংকগুলোর উদ্যোক্তাদের সঙ্গে বৈঠক শেষে জানান চলতি বছরের এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণের সুদহার হবে ৯ শতাংশ। এদিকে গত কয়েক বছর, ৬-৮ বছরে দ্বিগুণ এবং ৯ থেকে ১১ বছরে তিনগুণ টাকা ফেরতের প্রতিশ্রুতিতে আমানত নিয়েছে বেশিরভাগ ব্যাংক। ব্যাংকখাতের ৩০ শতাংশ এমন আমানতে সুদ দিতে হবে যথাক্রমে ১০ থেকে ১২ শতাংশ পর্যন্ত। তাই ঋণের সুদ এক অঙ্কে নামানোর চাপটা চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন ব্যাংকখাতের এ উদ্যোক্তা ।
এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী বলেন, অনেকে ডিপোজিট হাইরেটে নিয়েছেন। তাই আমরা প্রধানমন্ত্রীর কাছে তিন মাস সময় চেয়ে নিয়েছি। এরমধ্যে আমরা অ্যাডজাস্ট করব। সাধারণ ৬ এর নিচে নিতে পারেন, কিন্তু ৬ এর উপরে বেশি নেওয়াটা অনেক সুদের হার। ব্যাংকের বোনাস কমাবে, বেতন কিছুদিন বাড়বে না। সেভাবেই দেখতে হবে।
দেশের শিল্প বিনিয়োগ ও রপ্তানি প্রবৃদ্ধির হার বাড়াতে প্রতিযোগী দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে ধীরে ধীরে ঋণের সুদহার কমাতেই হবে বলে মনে করেন অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ। তিনি বলেন, যেহেতু ব্যাংকের সুদ বেয়েছে। সেহেতু সরকারি টাকা ৫০ ভাগ নিয়ম করে বলে দেয়া হচ্ছে বেসরকারি ব্যাংকে রাখতে হবে, সেক্ষেত্রে তারুল্য সমস্যায় ভুগতে হবে না। সেই জায়গায় ব্যাংকাররা লসে পড়বেন। তবে তারা যে হারে লাভ করতেন সেটি হয়তো অনেক কম হবে। 
সুদহার কম দেখিয়ে ব্যাংকগুলো গ্রাহকদের ঋণ প্র্রক্রিয়ায় এবং অন্যান্য সেবার দাম যেন না বাড়ায়, সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংককে নজরদারির পরামর্শ দিচ্ছেন অর্থনীতিবিদরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop