বাংলার সময় মুজিববর্ষে নানা কর্মসূচি গ্রহণ সুনামগঞ্জ জেলা প্রশাসনের

০৯-০১-২০২০, ২১:৩২

সুনামগঞ্জ প্রতিনিধি

fb tw
মুজিববর্ষে নানা কর্মসূচি গ্রহণ সুনামগঞ্জ জেলা প্রশাসনের
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি করেছে সুনামগঞ্জ জেলা প্রশাসন।
বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে গৃহীত কর্মসূচির অগ্রগতি বিষয়ে সাংবাদিকদের অবহিত করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন,  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী পালনের মধ্যদিয়ে হাওর বেষ্টিত সুনামগঞ্জ জেলাকে আমরা নূতন ভাবে সাজাতে চাই। প্রশাসনের উদ্যোগে মুজিববর্ষ পালনের জন্য সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে কিছু কিছু উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে। এজেলাকে এগিয়ে নিতে হলে সকলের আন্তরিক সহযোগিতার প্রয়োজন।
তিনি বলেন, মুজিববর্ষ পালন সে সুযোগ করে দিয়েছে। আজ থেকে ক্ষণগননা শুরু হবে। এ উপলক্ষে শহরের ঐতিহ্য যাদুঘর প্রাঙ্গণে নানান অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে। জেলা থেকে উপজেলা পর্যায়ে মুজিববর্ষ পালনের জন্য প্রশাসনের প্রস্তুতি শেষ হয়েছে। স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালনের মধ্য দিয়ে সুনামগঞ্জবাসী উন্নয়নের দিকে আরো একধাপ এগিয়ে যাবেন।
এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. এমরান হোসেন, বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমীর বিশ্বাস প্রমুখ।  
কর্মসূচির মধ্যে রয়েছে- জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১৮৭০টি জাতীয় পতাকা, ১৫৭২টি পতাকা স্ট্যান্ড বিতরণ,১৪৬০টি বঙ্গবন্ধু কর্ণার ও  মুক্তিযোদ্ধা পাঠাগার স্থাপন, ৮৮১ টি সততা স্টোর স্থাপন, প্রাথমিক বিদ্যালয়ের ১৩৪৭টি বিদ্যালয়ের প্রাক প্রাথমিক শ্রেণীকক্ষ সজ্জিতকরণ,  প্রতি ৫টি বিদ্যালয় একজন মেন্টরের তত্ত্বাবধানে নিয়ে আসা, ৪৯৩৩টি শ্রেণী কক্ষে প্যাডেলবিন স্থাপন, দুর্গম হাওর এলাকার শিক্ষার্থীদের স্কুলে যাওয়া আসার জন্য ৫১টি নৌযান বিতরণ, হাওর এলাকার শিক্ষার্থীদের জন্য ছাতার ব্যবস্থা করণ, ক্লাস রুমে ৪৩৮৩টি দেয়ার ঘড়ি স্থাপন, দুর্গম হাওর এলাকার প্রাথমিক বিদ্যালয় গুলোকে অষ্টম শ্রেণীতে উন্নিত করা, একশোটি প্রাথমিক বিদ্যালয়ে হাওর পাড়ের শিশুর পাঠে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধা শিরোনামে বই বিতরণ, শিক্ষার উপকরণ বিতরণ, শিশুর বিকাশ উদ্যোগের আওতায় ক্রীড়া উপকরণ ও রাইড বিতরণ, বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্যোগ গ্রহণ, হাওর এলাকায় শিক্ষা বিস্তারের শিক্ষকদের পুরস্কার ও প্রণোদনার ব্যবস্থা গ্রহণ।
ভিক্ষুক ও মাদকমুক্ত উপজেলা ঘোষণা, বীর শহীদদের নামে বিভিন্ন স্কুল কলেজ ও মাদ্রাসার নামকরণ,বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্থান সংরক্ষণ, সরকারি ভাতা বিতরণে মোবাইল ব্যাংকিং চালু করা। গ্রাম হবে শহর, তারুণ্য শক্তি প্রকল্পের আওতায় উপজেলার একটি গ্রামে নগরায়ন ও সেবা বৃদ্ধি, ক্ষুদ্র ও অনগ্রসর জনগোষ্ঠীর আত্মকর্ম সংস্থানের ব্যবস্থা গ্রহণ, একশোটি হাটবাজারে পরিচ্ছন্নতা অভিযান চালু ও ডাস্টবিন স্থাপন। বীর মুক্তিযোদ্ধাগণের স্মারক গ্রন্থ তাদের হাতের লিখা সংগ্রহ ও সংরক্ষণ,শতজন বাউল শিল্পী নিয়ে গানের আসর, যাত্রাশিল্পী নিয়ে যাত্রাগানের আয়োজন, ২৭ শে মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত স্বাধীনতা বই মেলার আয়োজন, প্রতিটি ইউনিয়ন পরিষদে খেলার পার্ক ও বসার জায়গার ব্যবস্থা করা, ৪৩০ জন বাউল শিল্পীর গানের সংকলন প্রকাশ করা,  বাউল পল্লী,রিস্কা পল্লী বেদে পল্লী  নির্মাণ, ইউনিয়ন ভিত্তিক কুস্তি খেলার আয়োজন,
প্রশাসনিক কাজে শতভাগ ই নথি,ই নামজারি,ই খতিয়ান,ই পর্চা অনলাইন ডিলিং লাইসেন্স বাস্তবায়ন, উপজেলা পরিষদ ক্যাম্পাসে বঙ্গবন্ধু কর্ণার, মুক্তিযোদ্ধা পাঠাগার,বঙ্গবন্ধু ম্যুরাল ও ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন, উপজেলা পরিষদে গণশুনানী কেন্দ্র ও সেবা চত্বর নির্মাণ, ৩৩৩ সার্ভিস সেন্টার ও স্বা
ডিজিটাল সেন্টার স্থাপন, ৩৩৩ পোর্টালে অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি , হাওর এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে নুতন সংযোগ সড়ক নির্মাণের উদ্যোগ গ্রহণ,হাওর এলাকায় পর্যটন কেন্দ্র গুলোতে পর্যটকদের জন্য লাইফ জ্যাকেট ব্যবহার নিশ্চিত করণ, বেকার যুবদের জন্য কর্মসংস্থান কর্মসূচি, চাকরি মেলা ও সেমিনারের আয়োজন, হাওর এলাকায়  একলাখ হিজল-করচ, কদম গাছ রোপণ সহ নানান কর্মসূচির মধ্যদিয়ে মুজিববর্ষ উদযাপনের উদ্যোগ গ্রহণ করেছে সুনামগঞ্জ জেলা প্রশাসন ।
  

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop