মহানগর সময় অপ্রচলিত দেশে জনশক্তি রপ্তানির দিকে ঝুঁকছে সরকার

০৮-০১-২০২০, ০২:৩২

কমল দে

fb tw
সৌদি আরব, মালয়েশিয়া এবং আরব আমিরাতের মতো প্রচলিত দেশগুলোতে নানামুখি জটিলতার কারণে এবার চীন-জাপান-ভিয়েতনামের মতো অপ্রচলিত দেশে জনশক্তি রপ্তানির দিকে ঝুঁকছে সরকার। গত এক বছরে এ ধরনের ১২টি দেশে কাজের সন্ধানে গেছে প্রায় সাড়ে চার হাজার দক্ষ শ্রমিক। এসব দেশে শ্রমিক নেয়ার ক্ষেত্রে দক্ষতাকে প্রাধান্য দেয়ায় দক্ষ শ্রমিক তৈরিতে গুরুত্ব দেয়া দরকার বলে মত বিশেষজ্ঞদের। 
 
বিশ্বের ১৭৩টি দেশের সঙ্গে জনশক্তি রপ্তানির চুক্তি থাকলেও বাংলাদেশ মাত্র ১৬টি দেশে জনশক্তি রপ্তানি করে আসছিল। এর মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলো ছিল সব থেকে এগিয়ে। মালয়েশিয়াতেও বিপুল সংখ্যক বাংলাদেশি শ্রমিক রয়েছেন। কিন্তু গত কয়েক বছর ধরে এসব দেশে বাংলাদেশ থেকে জনশক্তি নেয়ার ক্ষেত্রে নানা ধরনের বিধি নিষেধ আরোপ করায় বিকল্প বাজারের দিকে ঝুঁকছে সরকার। জনশক্তি রপ্তানির জন্য এ ধরনের অন্তত ১২টি অপ্রচলিত দেশকে চিহ্নিত করা হয়েছে।
প্রবাসী কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার বলেন,  আমাদের এ কর্মীরা বলতে গেলে শিক্ষিত এবং দক্ষ, আত্মীয় স্বজনের মাধ্যমে তারা এ জব অপর্চুনিটিগুলো পাচ্ছে।
সবশেষ তথ্য অনুযায়ী, অপ্রচলিত হিসেবে চিহ্নিত ১২টি দেশে ২০১৯ সালে সাড়ে চার হাজার শ্রমিক পাঠানো হয়েছে। এর মধ্যে ভূমধ্যসাগরীয় দ্বীপ মাল্টায় কাজের ভিসা নিয়ে গেছে সবচেয়ে বেশি ৮০১ জন।
একজন তরুণ বলেন, আমাদের চাকরির সমস্যা। আমরা ভালোমত চাকরি পাচ্ছি না। 
কম্বোডিয়ায় ৫৮৬ জন, আলজেরিয়ায় ৪২৭ জন, ভিয়েতনামে ৪২০ জন, পর্তুগালে ৩৮৯ জন এবং পোলেন্ডে ৩৮৯ জন। এমনকি চীনে ২০৪ জন, জাপানে ২২৪ জন শ্রমিক।
নতুন এসব দেশে যেসব শ্রমিক পাঠানো হয়েছে প্রত্যেকেই নানা কাজে দক্ষ। অপ্রচলিত দেশগুলোতে শ্রমিক পাঠানোর ক্ষেত্রে দক্ষতা অর্জনকেই প্রাধান্য দিচ্ছে প্রশাসন।
জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, কোন কোন জায়গায় আমার লোক পাঠালে তারা ভালো বেতন পাবে, যেটা কর্মীবান্ধব, সে সব দেশেই আমরা এখন লোক পাঠাচ্ছি।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop