প্রবাসে সময় বিনা খরচে বাংলাদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া

০৭-০১-২০২০, ১৯:৫০

মোহাম্মদ আবদুল কাদের

fb tw
বিনা খরচে বাংলাদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া
বাংলাদেশ থেকে বিনা খরচে শ্রমিক নেবে মালয়েশিয়া। এ জন্য ঢাকার সঙ্গে কুয়ালালামপুরের আলোচনা অনেক দূর এগিয়েছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসিগারান।
মঙ্গলবার (৭ জানুয়ারি) কুলাসিগারানের বরাত দিয়ে এ খবর দিয়েছে মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম মালয় মেইল।
যুক্তরাষ্ট্রের সম্ভাব্য বাণিজ্যিক অবরোধ মোকাবিলায় পূর্ব প্রস্তুতিমূলক যেসব পদক্ষেপ নেয়া হচ্ছে তার মধ্যে এটি অন্যতম। বিনা খরচে শ্রমিক নেয়ার বিষয়ে ইতোমধ্যে নেপালের সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করেছে মালয়েশিয়া।
কুলাসিগারান বলেন, বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা হয়েছে এবং প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নেপালের সঙ্গে হওয়া চুক্তির মতোই বাংলাদেশের সঙ্গে চুক্তিটি হতে পারে।
এই চুক্তি সম্পন্ন হলে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কোনো খরচ লাগবে না। শ্রমিক নিয়োগের সার্ভিস চার্জ, বিমান ভাড়া, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষা, নিরাপত্তা ব্যয়সহ অন্যান্য ব্যয় বহন করবে নিয়োগদানকারী প্রতিষ্ঠান।
কুলাসিগারান জানান, ২০০৮ সালে মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করেছিল। বিষয়টি নিয়ে দুই দেশের সরকার একাধিকবার আলোচনা করেছে। আলোচনায় ইতিবাচক ফলাফলও এসেছে।
চলতি জানুয়ারি মাসের মধ্যেই মালয়েশিয়ার একটি প্রতিনিধি দল ঢাকা আসবে। তারা বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করে বিনা খরচে শ্রমিক নেয়ার বিষয়টি চূড়ান্ত করবেন।
কুলাসিগারান বলেন, কিছু আলোচনার বিষয় রয়েছে। সেগুলো সম্পন্ন করতে হবে। বাংলাদেশ সেগুলো সমাধান করলে শ্রমিক নেয়া শুরু হবে। এজন্য মালয়েশিয়া সরকার প্রস্তুত।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop