মহানগর সময় চায়ে স্বয়ংসম্পূর্ণ দেশ, ভারত থেকে আমদানি বন্ধের দাবি

০৪-০১-২০২০, ০৯:২২

ইকরামুল কবির

fb tw
চায়ে স্বয়ংসম্পূর্ণ দেশ, ভারত থেকে আমদানি বন্ধের দাবি
চা উৎপাদনে দেশ এখন স্বয়ংসম্পূর্ণ। দেশের চা শিল্পের ইতিহাসে এবার উৎপাদনে সর্বকালের রেকর্ড ভেঙে ফেলেছে। এই প্রথম উৎপাদন ৯ কোটি কেজি ছাড়িয়েছে। তাই ভারত থেকে অবিলম্বে নিম্নমানের চা আমদানি বন্ধের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।
২০১৬ সালে ৮ কোটি ৫০ লাখ কেজি উৎপাদনের রেকর্ড ছিল চা শিল্পের ইতিহাসে সর্বোচ্চ। কিন্তু তার পরের বছর উৎপাদন কমে দাঁড়ায় ৭ কোটি ৮০ লাখ কেজিতে। ২০১৮ সালে দ্বিতীয় সর্বোচ্চ ৮ কোটি ২০ লাখ কেজি উৎপাদন হয়। কিন্তু চলতি মৌসুমে সবকিছু অনুকূলে থাকায় ৯ কোটি কেজির বেশি চা উৎপাদন হয়েছে।
সিলেটের বুরজান চা বাগানের ব্যবস্থাপক মো. কামরুজ্জামান বলেন, আবহাওয়া অনুকূলে থাকাই উৎপাদন বৃদ্ধির বড় কারণ। তাছাড়া প্রতিটি বাগানেই খালি পড়ে থাকা জায়গাগুলো আবাদের আওতায় আনা হয়েছে। আমাদের গুণগত মানও আগের চেয়ে বেড়েছে। 
রেকর্ড উৎপাদনের ফলে চা উৎপাদনে বাংলাদেশ হয়েছে স্বয়ংসম্পূর্ণ। সংশ্লিষ্টরা বলছেন, চা শিল্পকে টিকিয়ে রাখতে ভারত থেকে নিম্নমানের চা আমদানি বন্ধ করতে হবে।
ফুলতলা চা বাগানের মহাব্যবস্থাপক আবদুস সবুর খান বলেন, ভারতের নিম্নমানের চা যখন এদেশে আসে তথন আমাদের ভাল চা-টা ওই নিম্নমানের চায়ের সঙ্গে ব্লেন্ডিং করে বাংলাদেশের চায়ের মানও নিম্নমুখী হচ্ছে। যেকোনো মূল্যে চোরাচালান বন্ধ করতে হবে। 
১৮৫০ সালের দিকে গড়ে ওঠা চা শিল্প বিকশিত হয়ে এখন ১৬৬টি চা-বাগানে রূপ নিয়েছে।
চা শিল্পের ইতিহাসে ১৭০ বছরে সর্বোচ্চ রেকর্ড উৎপাদন হয়েছে চলতি মৌসুমে। এই উৎপাদন ধরে রাখার জন্য সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop