বাংলার সময় দুর্ঘটনায় ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে মহাসড়কগুলো

০২-০১-২০২০, ০৯:৩৯

কমল দে

fb tw
দুর্ঘটনায় ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে মহাসড়কগুলো
ট্রাক-কাভার্ডভ্যান এবং কন্টেইনারবাহী লরির বেপরোয়া গতিতে একের পর এক দুর্ঘটনা ঘটতে থাকায় মহাসড়কগুলো ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে। গত একবছরে ঢাকা-চট্টগ্রাম এবং চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চট্টগ্রাম অংশে সাড়ে তিনশ'র বেশি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ। এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেই ঘটেছে সবচেয়ে বেশি প্রাণঘাতি দুর্ঘটনা। আর এসব দুর্ঘটনার জন্য চালকদের বেপরোয়া আচরণসহ ১০টি কারণ চিহ্নিত করেছে ফায়ার সার্ভিস। 
মহাসড়কগুলোতে প্রাণঘাতি দুর্ঘটনায় হতাহতদের স্বজনদের কান্না যেন থামছেই না। অসহায় হয়ে পড়ছে শত শত পরিবার। সর্বশেষ গত ২৮ ডিসেম্বর সীতাকুণ্ডে লরির ধাক্কায় নিহত হয়েছে দুই কন্যাশিশুসহ বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা। তারপর দিন একই জায়গায় আরেকটি দুর্ঘটনায় মৃত্যু হয় এক বৃদ্ধার।
 
ফায়ার সার্ভিসের এক পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৯ সালে মহাসড়কের চট্টগ্রাম অংশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৭০টি। এসব দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৩০ জনের এবং আহত হয়েছেন ৭৫৮ জন। 
চট্টগ্রামের ফায়ার সার্ভিসের উপ পরিচালক মোহাম্মদ জসীম উদ্দিন বলেন, আঁকাবাঁকা রাস্তা, অসংখ্য ইউটার্ন এ মৌসুমে ঘন কুয়াশা, পিচ্ছিল রাস্তা এবং ধীরগতির গাড়িগুলো ওভারটেকিং করার প্রবণতা, চালকদের ঘুম চোখে গাড়ি চালানোসহ আরও কারণ আছে। 
এছাড়া মহাসড়কের সীতাকুণ্ড এবং মীরসরাই অংশে রয়েছে কয়েকশ’ শিল্প-কারখানা। সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে এসব শিল্প কারখানার যানবাহনকে দায়ী করছে হাইওয়ে পুলিশ।
 
চট্টগ্রাম অঞ্চলের হাইওয়ে পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, ফুটওভার ব্রিজ ব্যবহারে জনসাধারণকে সচেতন করতে হবে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রতিদিন গড়ে ৮০ হাজারের বেশি যানবাহন চলাচল করে। এর মধ্যে চট্টগ্রাম বন্দর কেন্দ্রিক আমদানি-রপ্তানি পণ্যবাহী ট্রাক-কাভার্ড ভ্যান এবং বিশাল আকৃতির লরির সংখ্যা ৪০ হাজারের বেশি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop