আন্তর্জাতিক সময় বর্ষবরণে সিডনির আতশবাজি উৎসব ঘিরে বিতর্ক

০১-০১-২০২০, ১৮:১৯

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
বর্ষবরণে সিডনির আতশবাজি উৎসব ঘিরে বিতর্ক
দাবানলে দাউ দাউ করে জ্বলছে গোটা অস্ট্রেলিয়া। তার মধ্যে নতুন বছরে সিডনির আতশবাজি উৎসব বিতর্কের মুখে পড়েছে। পরিবেশবিদ থেকে সাধারণ মানুষ, অনেকেই এর বিরুদ্ধে দাঁড়িয়েছেন।
বেশ কয়েক সপ্তাহ ধরে দাবানলের আগুনে জ্বলছে অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রান্ত। সিডনি থেকে শুরু করে মেলবোর্ন- আগুন ছড়িয়ে পড়েছে সর্বত্র। এখন পর্যন্ত মৃতের সংখ্যা আঠারো। বাসস্থান পুড়ে গেছে এক হাজার পরিবারের। নিখোঁজ রয়েছেন বহু মানুষ। বাড়িঘর ছেড়ে সমুদ্রের ধারে আশ্রয় নিয়েছেন অসংখ্য মানুষ। 
এই পরিস্থিতিতে নতুন বছরের উৎসব আদৌ যুক্তিযুক্তি কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অস্ট্রেলিয়ার মানুষ। বিশেষত এত আগুনের মধ্যে আতসবাজির উৎসব ঠিক নয় বলেই মত দিয়েছিলেন অনেকে। পরিবেশবিদেরাও এর বিরুদ্ধে ছিলেন।
এমন পরিস্থিতিতে মেলবোর্ন এবং ক্যানবেরার আতশবাজি উৎসব বন্ধ করে দেওয়া হয়। কিন্তু অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, বহু সমস্যা থাকলেও আতশবাজির উৎসব বন্ধ হবে না। কারণ এই উৎসব অস্ট্রেলিয়ার গর্ব। আমরা গোটা পৃথিবীকে দেখাতে চাই, অস্ট্রেলিয়া উদ্যম হারিয়ে ফেলেনি।
প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরেই সিডনির হারবারে আতশবাজি উৎসবের প্রস্তুতি শুরু হয়। তাই শেষ পর্যন্ত উৎসব হলো। কিন্তু আনন্দ হলো না প্রতি বছরের মতো। নতুন বছরে সিডনির হারবারে আতশবাজি ফুটলো। কিন্তু সোশ্যাল মিডিয়ায় এর প্রতিবাদ করলেন অনেকেই। তারা প্রশ্ন তুলেছেন, গোটা দেশ যখন দাবানলে দগ্ধ, তখন এই উৎসবের কি কোনও প্রয়োজন ছিল?
দাবানলে এখনও পর্যন্ত সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ সাউথ ওয়েলস। সেখানকার নেতা জন ব্যারিলারো সোশ্যাল মিডিয়ায় লেখেন, 'অত্যন্ত বিপজ্জনক পদক্ষেপ। দমকলকর্মীরা দিন রাত এক করে কাজ করছেন। তাঁদেরকেও একটু বিশ্রামের সুযোগ দেওয়া উচিত।
পরিবেশবিদদের একটা বড় অংশ মনে করছে, এই পরিস্থিতিতে আতশবাজির প্রদর্শন থেকে দূরে থাকা উচিত ছিল সিডনির। কারণ দাবানলে দূষণের মাত্রা ভয়াবহ জায়গায় পৌঁছেছে। তার উপর আতশবাজি দূষণ আরও বাড়িয়ে দিয়েছে।
সূত্র: ডয়েচে ভেলে, দ্য টেলিগ্রাফ, মেট্রো নিউজ, রয়টার্স

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop