মহানগর সময় চট্টগ্রাম বন্দরে পণ্য পরিবহনে কমছে না সড়ক নির্ভরতা

৩১-১২-২০১৯, ০৪:৩৪

কমল দে

fb tw
প্রতি বছরই চট্টগ্রাম বন্দরের সক্ষমতার পাশাপাশি প্রবৃদ্ধি বাড়লেও হিন্টারল্যান্ড কানেকটিভিটি অর্থাৎ ব্যাকআপ পণ্যপরিবহন ব্যবস্থা সুসংহত না হওয়ায় তা পুরোপুরি কাজে লাগানো যাচ্ছে না। এখনো পণ্য পরিবহনের ক্ষেত্রে সড়কের উপরই নির্ভর করতে হচ্ছে। অথচ যথেষ্ট সম্ভাবনা থাকা সত্ত্বেও কাজে লাগানো যাচ্ছে না রেল এবং নৌ পথকে। শুধু কার্যকর ব্যবস্থা না থাকায় এ দু’টি পথে পণ্য পরিবহন করা হচ্ছে মাত্র ৫ শতাংশ। বাকি ৯৫ শতাংশ চাপ এসে পড়ছে সড়কের উপর।
বিগত এক যুগে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বেড়েছে কয়েক গুণ। ২০০৮ সালে এ বন্দর মাত্র ১ মিলিয়ন কন্টেইনার এবং ২৯ মিলিয়ন টন কার্গো পণ্য হ্যান্ডলিং করেছে। আর চলতি বছর কন্টেইনারের সংখ্যা ৩ মিলিয়ন ও কার্গো পণ্য এখন ৯০ মিলিয়ন টন ছাড়িয়ে গেছে। কিন্তু চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানির এ বিপুল পণ্য দেশের বিভিন্ন স্থানে পাঠাতে গিয়ে মহাসড়কগুলোতে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজটের।
চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম বলেন, নদী পথ সবচেয়ে সহজ। এতে খরচও কম। রেলওয়ের কানেকটিভিটি বাড়িয়ে যদি কান্টেইনার সার্ভিস দিয়ে মালামাল পরিবহন করা যায় তবে সেটা হবে সবচেয়ে লাভজনক।
বিশ্বজুড়ে বন্দর কেন্দ্রিক পণ্য পরিবহনের ক্ষেত্রে সড়কের পাশাপাশি রেল এবং নৌ পথকেও প্রাধান্য দেয়া হয়। কিন্তু ব্যাপক সম্ভাবনা থাকা সত্ত্বেও চট্টগ্রাম বন্দর হিন্টারল্যান্ড কানেকটিভিটিকে কাজে লাগাতে পারছে না।
সড়ক পথে পণ্য পরিবহন করতে গিয়ে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হয় গার্মেন্টস ব্যবসায়ীদের।
বিজিএমইএর সহ-সভাপতি এ এম চৌধুরী সেলিম বলেন, সরকারের কাছে আমাদের প্রস্তাবনা থাকবে যাতে নৌপথকে সামনের দিকে নিয়ে আসা যায়। এতে খরচও কম হবে।
এ অবস্থায় হিন্টারল্যান্ড কানেকটিভিটি বাড়ানোর অংশ হিসেবে রেলপথে ২০ শতাংশ এবং নৌ পথে ১৫ শতাংশ পণ্য পরিবহনের পরিকল্পনা করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।
চট্টগ্রাম বন্দর উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য মোহাম্মদ জাফর আলম বলেন, রেলওয়ে, রোড এবং নদী; এই তিন পথেই যোগাযোগ থাকতে হবে। রেলপথে ২০ শতাংশ হলে সড়কের উপর চাপ কমে যাবে।
লয়েডসের তালিকায় একশ’ শীর্ষ বন্দরের মধ্যে চট্টগ্রাম এখনো ৬৪ নম্বরে থাকলেও হিন্টারল্যান্ড কানেকটিভিটিকে কাজে লাগিয়ে ২০২২ সালের মধ্যে তা ৫০-এ নিয়ে আসা সম্ভব বলে মনে করছেন বন্দর কর্মকর্তারা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop