বাণিজ্য সময় পাঁচ মাসেই ১৬ হাজার কোটি টাকা বেশি ঋণ নিয়েছে সরকার

৩০-১২-২০১৯, ০৫:৫৭

হরিপদ সাহা

fb tw
পাঁচ মাসেই ১৬ হাজার কোটি টাকা বেশি ঋণ নিয়েছে সরকার
পুরো ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের মাত্র ৫ মাসেই সরকার দেশের ব্যাংকখাত থেকে প্রায় সাড়ে ১৬ হাজার কোটি টাকা বেশি ঋণ নিয়েছে।
অর্থনীতিবিদরা বলছেন, বিদেশি ঋণ, সঞ্চয়পত্র বিক্রি ও রাজস্ব আদায়ের গতি লক্ষ্যমাত্রার তুলনায় কম হওয়ায় সরকার ব্যয় মেটাতে ব্যাংকমুখী হয়েছে। সরকারের ঋণের চাপে বেসরকারি খাত যেন অর্থ সংকটে না পড়ে সেদিকে নজর রাখার তাগিদ দিয়েছেন ব্যবসায়ীরা।
চলতি অর্থবছরের বাজেটে ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস হিসেবে ব্যাংকখাত থেকে ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয় ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা। যা জিডিপির ১ দশমিক ৬ শতাংশ। কিন্তু অর্থবছরের প্রথম ৫ মাসেই সরকার ব্যাংক থেকে লক্ষ্যমাত্রার পুরোটা ঋণই নিয়েছে। যারমধ্যে বাণিজ্যিক ব্যাংক থেকেই সরকার ঋণ নিয়েছে ৩৭ হাজার ২৬১ কোটি টাকা। এত দ্রুতগতিতে সরকারের ঋণ নেয়ার কারণ হিসেবে, অভ্যন্তরীণ ঋণের আরেক উৎস সঞ্চয়পত্র বিক্রিতে ভাটা, রাজস্ব আদায়ে তেমন কোনো প্রবৃদ্ধি না থাকার বিপরীতে সরকারের উন্নয়ন এবং অনুন্নয়ন ব্যয়ের চাপকে তুলে ধরছেন অর্থনীতিবিদরা।
অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, বাজেট বাস্তাবায়নে সরকারের ওপর একটা চাপ পড়েছে। শুরু থেকে বাজেট বাস্তবায়নের জন্য সরকার চেষ্টা করে যাচ্ছে, এবং সেটা করতে গিয়ে টোটাল যে ঋণগ্রহণটা হচ্ছে সেটা অনেক বেশি। সঞ্চয়পত্রে যেটুকু কমেছে তার চেয়ে বেশি। এর কারণ হচ্ছে রাজস্বে ব্যর্থতা। বিদেশি যে ধরনের ঋণ রয়েছে সেটা ব্যবহারে যে ধরনের গতিশীলতা প্রয়োজন। সরকার সেটা পারেনি।
ব্যাংক খাত থেকে সরকার যখন কাঙ্ক্ষিত হারের চেয়ে বেশি ঋণ নিচ্ছে, তখন দেশের অর্থনীতির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি গত কয়েক বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।
ব্যবসায়ীরা বলছেন, নানা কারণে আন্তর্জাতিক বাণিজ্যের গতি মন্থর হয়ে পড়ায় তাদের ব্যাংকঋণের চাহিদাও কমেছে।
এফবিসিআইয়ের সাবেক সভাপতি মাতলুব আহমেদ বলেন, কোনো ইন্ডাস্ট্রি যদি ব্যাংকে টাকা না পায়, এক্ষেত্রে সে যাতে কথা বলতে পারে সেটার ব্যবস্থা করা উচিত।
ব্যাংকখাত থেকে সরকারের মোট ঋণ ১ লাখ ৫৫ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। যার মধ্যে বাণিজ্যিক ব্যাংকের কাছে ঋণ ১ লাখ ১১ হাজার ৪শ’ কোটি আর কেন্দ্রীয় ব্যাংকের কাছে ঋণ প্রায় ৪৪ হাজার কোটি টাকা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop