মহানগর সময় ক্রমশ কুঁকড়ে পড়ছে উত্তরাঞ্চল

২৮-১২-২০১৯, ১৭:৩৩

রতন সরকার

fb tw
তাপমাত্রার অবনতিতে ক্রমশ কুঁকড়ে পড়ছে উত্তরাঞ্চল। অস্থিতে কাঁপন ধরানো শীত, তবু থেমে থাকেনা শ্রমজীবী মানুষের জীবন। শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগবালাই।
উষ্ণতার খোঁজে মানুষ ও প্রাণী এক সঙ্গে। হুল ফোটানো শীতে বিপদাপন্ন সবাই। বিশেষ করে ছিন্নমূল মানুষের কষ্টের যেনো শেষ নেই। স্টেশন, টার্মিনাল, অফিস-আদালতের খোলা বারান্দায় চলে অত্মরক্ষার আপ্রাণ প্রচেষ্টা। সরকারিভাবে এতো কম্বল, চাদর, সোয়েটার বিতরণ হলেও জোটে না এই মানুষগুলোর কপালে।
ছিন্নমূল মানুষদের একজন বলেন, 'বাড়িঘর নেই, প্লাটফর্ম, গাছতলায় থাকি শীততো লাগেই। কাপড় চোপড় নেই, থাকার জায়গা নেই খুব কষ্টে আছি।'
মেঘ আর ঘন-কুয়াশায় ঢাকা সূর্য। এর মধ্যেও কাঁপতে কাঁপতে রাস্তায় বের হন শ্রমজীবী মানুষ। তারপরও কাজ না পেলে দ্বিগুণ বাড়ে কষ্টের জ্বালা।
একজন বলেন, 'ঠাণ্ডায় কাজ কর্ম নেই। কয়েকদিন ঘুরছি কাজকর্ম নেই। অভাব লেগেই আছে।'
গরম কাপড়ের অভাবে খরকুটোর উত্তাপে বাঁচতে চায় গরীব মানুষ। কিন্তু অসাবধানতায় সেই আগুনে পুড়ছে অনেকে। নিউমোনিয়া, ডায়রিয়াসহ শীতজনীত রোগে সরকারি হাসপাতালগুলোতে মানুষের ভিড়। ভালো খবর নেই আবহাওয়া অফিসেও।
রংপুর স্বাস্থ্য বিভাগীয় পরিচালক ডা. মোস্তফা খালেদ আহমেদ বলেন, 'ঠাণ্ডাজনিত রোগের জন্য আমাদের প্রশিক্ষিত কর্মীরা সকলকে পরামর্ম দিচ্ছে।'
রংপুর আবহাওয়া অফিস ইনচার্জ মোস্তাফিজুর রহমান বলেন, 'এখনকা অবস্থা আগামী আরো ২-১ দিন থাকবে।'
রংপুর ও দিনাজপুরে দুটি টার্শিয়ারি হাসপাতাল, উপজেলা স্বাস্থ্যকেন্দ্রসহ সরকারি হাসপাতাল-ক্লিনিকগুলোতে গত দুই সপ্তাহে শীতজনীত রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন প্রায় ১৬ হাজার রোগী। আগুন তাপাতে গিয়ে দগ্ধ হয়েছেন ২১ জন। এর মধ্যে রংপুর মেডিকেলের বার্ণ ইউনিটে মারা গেছে এক শিশুসহ তিনজন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop