শেয়ার বাজার নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ পার পুঁজিবাজারের

২১-১২-২০১৯, ০৫:৫৭

সময় সংবাদ

fb tw
নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ পার পুঁজিবাজারের
আগের সপ্তাহের ধারাবাহিকতায় গেল সপ্তাহেও সূচক ও লেনদেনের নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে। তালিকাভুক্ত সবচেয়ে ভালোমানের প্রতিষ্ঠানের শেয়ারগুলোর সূচক ‘ডিএস-৩০’ গেল সপ্তাহে ছুঁয়েছে শেষ ছয় বছরের মধ্যে সর্বনিম্ন রেকর্ড। ডিএসইতে সপ্তাহ ব্যবধানে টাকার অঙ্কে লেনদেন কমেছে প্রায় ২৯ শতাংশ। কমে গেছে বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।
চলতি বছরের জানুয়ারির পর দেশের পুঁজিবাজার নিয়ে তেমন কোনো সুখবর জানানোর সুযোগ পাওয়া যায়নি। গেল সপ্তাহেও টানা এ দীর্ঘ সময়ের মন্দাভাব তো কাটেনি বরং আরো নেমে গেছে ডিএসইর সব ধরনের সূচক। বাজারে তালিকাভুক্ত সবচেয়ে ভালো মানের ৩০টি দেশি -বিদেশি প্রতিষ্ঠানের শেয়ার নিয়ে যে সূচক হিসাব করা হয় সেই ডিএস-৩০ বিদায়ী সপ্তাহে পৌঁছায় গেল ছয় বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে। গত বুধবার ডিএস-৩০ টানা কয়েক সপ্তাহের ধারাবাহিকতায় কমে অবস্থান নেয় ১ হাজার ৪৯৮ তে। যা ২০১৪ সালের জানুয়ারির পর সর্বনিম্ন। অন্যান্য সূচকও সপ্তাহের প্রথম কার্যদিবস থেকেই কমতে দেখা যায়। সোমবার বিজয় দিবসের ছুটির পর মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক হারায় ৭৯ পয়েন্ট। বুধবার সূচকের তেমন কোনো পরিবর্তন না হলেও বৃহস্পতিবার ডিএসইএক্সে যোগ হয় ৩৯ পয়েন্ট। তারপরও সপ্তাহ ব্যবধানে প্রধান সূচক হারিয়েছে ৫৮ পয়েন্ট। টাকার অঙ্কে ডিএসইতে গেল সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছে ২৭৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। সর্বনিম্ন লেনদেন ছিল বুধবার ২৫৪ কোটি আর সর্বোচ্চ লেনদেন ছিল রোববার ৩০৬ কোটি টাকা।
গেল সপ্তাহে দর বৃদ্ধির শীর্ষ প্রতিষ্ঠানগুলো ছিল- কর্ণফুলি ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, আল-হাজ টেক্সটাইল মিলস, রহিম টেক্সটাইল মিলস, বিকন ফার্মাসিউটিক্যালস ও স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ।
অন্যদিক দাম কমার শীর্ষ প্রতিষ্ঠানগুলো ছিল- রিংসাইন টেক্সটাইল মিলস, শ্যামপুর সুগার মিলস, নিউলাইন ক্লোদিংস, এস এস স্টিল ও বঙ্গজ।
গেল সপ্তাহে ৩৫৮টি তালিকাভুক্ত প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়নি দুটির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের। এর মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ২০৮টির আর অপরিবর্তিত ছিল ৩৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop