সাক্ষাৎকার মানুষের প্রত্যাশা পূরণে যা দরকার তাই করে আওয়ামী লীগ

১৭-১২-২০১৯, ০৬:৪৯

মোঃ আবুল বাশার

fb tw
মানুষের প্রত্যাশা পূরণে যা দরকার তাই করে আওয়ামী লীগ
বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। বর্তমানে তিনি নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৭০ সালের ২১ জানুয়ারি দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার ধানতলা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ এবং তিনি সংসদ সদস্য এবং মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। মা রউফ চৌধুরী। ছাত্রজীবনে খালিদ মাহমুদ চৌধুরী বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১-২০০৬ সাল পর্যন্ত তিনি সুধাসদনে বসে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনাকে সার্বিকভাবে সহযোগিতা করেন। তত্ত্বাবধায়ক সরকারের সময় শেখ হাসিনার মুক্তি আন্দোলনেও ছিল তার অগ্রণী ভূমিকা। খালিদ মাহমুদ চৌধুরী দিনাজপুর-২ আসন থেকে পরপর ৩ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।  বর্তমানে তিনি নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান করছেন।
আওয়ামী লীগের ২১তম কাউন্সিলসহ বিভিন্ন বিষয় নিয়ে সম্প্রতি কথা বলেছেন সময় টিভির অনলাইনে।
সময় অনলাইন : ২১তম কাউন্সিলের প্রস্তুতি কতটুকু সম্পন্ন হয়েছে?
খালিদ মাহমুদ চৌধুরী : কাউন্সিল উপলক্ষে দাপ্তরিক সব কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। প্রচার ও প্রকাশনার কাজও শেষ হয়েছে। এখন আমরা ২০ তারিখের জন্য অপেক্ষায় আছি। সব উপকমিটি ইতোমধ্যে তাদের প্রস্তুতি কাজ শেষ করেছে।
সময় অনলাইন : কাউন্সিলে ব্যাপক পরিবর্তনের কথা শোনা যাচ্ছে, সেক্ষেত্রে কারা বাদ পড়তে পারেন এবং নতুন যাদের নিয়ে আশা হবে তাদের মূল্যায়নের মাপকাঠি কী হবে?
খালিদ মাহমুদ চৌধুরী : এখানে একটি কথা আমি সব সময় বলি। এখনও বলি এই সম্মেলনে কেউ বাদ যাবে না। সম্মেলন কোনো ব্যক্তির বিষয় নয়। এটি একটি আদর্শ, চেতনা। সম্মেলন কেন হয়? একটি দলকে নতুন ভাবে সঞ্চারিত করতে, গতিশীল করতে এবং তা করতে গিয়ে কাউন্সিলররা যেটা সিদ্ধান্ত দেবেন সেটাই সিদ্ধান্ত। এখানে কেউ বাদ পড়বেন না। আওয়ামী লীগ একটি পরিবার। একেক জন একেক জায়গায় দায়িত্বে থাকবেন। এটাই সম্মেলনের মাধ্যমে নির্ধারিত হবে। 
সময় অনলাইন :  আওয়ামী লীগের কাউন্সিলে কোনো ভোটের ব্যবস্থা থাকবে কি না?  
খালিদ মাহমুদ চৌধুরী : বাংলাদেশের একমাত্র গণতান্ত্রিক দল বাংলাদেশ আওয়ামী লীগ। এখানে কাউন্সিলরদের সিদ্ধান্তের বাইরে কোনো সিদ্ধান্ত হয় না।  এর চেয়ে গণতান্ত্রিকভাবে অন্য কোনো দলের নেতা নির্বাচন হয় কি না আমার জানা নেই। কাউন্সিলরা যে সিদ্ধান্ত দেবেন সেটাই চূড়ান্ত।
সময় অনলাইন : এবারের কাউন্সিলে দেশের জনগণের জন্য কী বার্তা থাকছে?
খালিদ মাহমুদ চৌধুরী : আওয়ামী লীগের কাউন্সিলই বড় বার্তা। বাংলাদেশের রাজনীতি শুধু জাতীয় রাজনীতির ওপরই নির্ভর করে না আন্তর্জাতিক ভূ-রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। আমাদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি কি তাই সম্মেলনের মধ্যে থাকে। সেগুলো সম্মেলনের মাধ্যেমেই উপস্থাপিত হবে। এটা জানার জন্য ২০ ও ২১ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। দেশের মানুষের প্রত্যাশা পূরণের জন্য যা করা দরকার তাই আওয়ামী লীগ সব সময় করে থাকে। 
সময় অনলাইন : সম্পতি একটি আলোচনায় শোনা যাচ্ছে দলে যারা পদে থাকবেন তারা সরকারে থাকবেন না। এ বিষয়ে আপনি কী বলবেন?
খালিদ মাহমুদ চৌধুরী : ইদানীং এ বিষয়গুলো নিয়ে আলোচনা হচ্ছে। কেন হচ্ছে তা আমার বোধগম্য নয়। সরকার গঠন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। সরকারের মধ্যে আওয়ামী লীগের নেতৃত্ব থাকবে-এটাই স্বাভাবিক। এ জিনিসটা কোন অভিপ্রায়ে আলাদা করে দেখা হচ্ছে তা আমার বোধগম্য নয়। আমি মনে করি সরকারের মধ্যে দলের নেতৃত্ব থাকলে দল ও সরকার উভয়ই গতিশীল হয় এবং জনগনের প্রত্যাশা পূরণ বেগবান হয়।
সময় অনলাইন : আপনার ছাত্রজীবন সম্পর্কে কিছু বলুন। রাজনীতিতে কেন এবং কীভাবে যুক্ত হলেন? 
খালিদ মাহমুদ চৌধুরী : এ প্রজন্ম হচ্ছে একাত্তর প্রজন্ম। আমাদের বিকশিত হওয়ার আগের চেতনা বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা কোনো ব্যক্তি বা পরিবারকে হত্যা করা নয়। বাঙালি চেতনাকেই হত্যা করা হয়েছে। এরপর আমাদের পরিবারের ওপরও অনেক জুলম নির্যাতন চলছে। আর এ সবের প্রতিবাদে কথা বলতে বলতেই রাজনীতির যাত্রা। বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠা ও বাস্তবায়নের জন্যই রাজনীতি করি এবং এটি একটি অনন্ত যাত্রা। আমি আছি এ যাত্রায়।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop